SciTech

ভারতীয় উপগ্রহের সঙ্গে ১৩টি মার্কিন উপগ্রহকেও মহাকাশে পৌঁছে দিল ইসরো

ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট বা বিশ্ব পর্যবেক্ষণ উপগ্রহ কারটোস্যাট-৩ মহাকাশে পাড়ি দিল বুধবার। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে একদম কপিবুক পদ্ধতি মেনে সকাল ৯টা ২৮ মিনিটে মহাকাশের দিকে উড়ে যায় রকেট পিএসএলভি-এক্সএল। তার পেটে রয়েছে তখন কারটোস্যাট-৩ সহ মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি ন্যানো উপগ্রহ। মার্কিন যুক্তরাষ্ট্রের এই ১৩টি উপগ্রহ কিন্তু অর্থের বিনিময়ে মহাকাশে পৌঁছে দিয়েছে ইসরো। তবে ঠিক কতটা টাকা মার্কিন যুক্তরাষ্ট্রকে এর জন্য খরচ করতে হয়েছে তা জানানো হয়নি। তবে এটা ঠিক যে এটা ইসরোর একটি অর্থ উপার্জনের মাধ্যম।

বুধবার শ্রীহরিকোটা থেকে বিশাল কমলা আলোর ছটা ছড়িয়ে গর্জন করে আকাশে উড়ে যায় ভারতীয় রকেট। মাত্র ১৭ মিনিটের মধ্যেই তা কারটোস্যাট-৩-কে তার নির্দিষ্ট কক্ষে পৌঁছে দেয়। সেখানে কারটোস্যাট-৩-কে প্রতিস্থাপিত করে তারপর আরও এগিয়ে ওড়ার ২৭ মিনিটের মাথায় মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি উপগ্রহকেও একদম সঠিক জায়গায় প্রতিস্থাপিত করে। এটা ইসরোর জন্য বড় সাফল্য হিসাবেই দেখা হচ্ছে।

আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট বা বিশ্ব পর্যবেক্ষণ উপগ্রহ কারটোস্যাট-৩ মহাকাশে পাড়ি দিয়েছে নগর পরিকল্পনা, গ্রামের ব্যবহারযোগ্য সম্পদ ও পরিকাঠামো উন্নয়ন, উপকূলীয় জমির ব্যবহার ও প্রতিরক্ষা সংক্রান্ত পর্যবেক্ষণের কাজে। এটি প্রচুর অত্যাধুনিক ছবি তুলে পাঠাবে। যা অনেক স্পষ্ট ও ঝকঝকে হবে। ইসরো জানিয়েছে এই ছবিগুলি সংশ্লিষ্ট দফতরকে পাঠানো হবে যাতে তারা সেসব ছবির ভিত্তিতে তাদের আগামী পরিকল্পনা নির্ধারণ করতে পারে। তবে এই উপগ্রহ নজরদারির কাজেও ব্যবহৃত হবে কিনা সে সম্বন্ধে ইসরো কিছু জানায়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button