National

বদলে গেল শতাব্দী প্রাচীন মোঘলসরাই স্টেশনের নাম

মোঘলসরাই স্টেশন। ভারতীয় রেলের ইতিহাসে এক সুপ্রাচীন নাম। আমজনতার কাছেও। ১৮৬২ সালে যখন ইস্ট ইন্ডিয়া কোম্পানি দিল্লি ও কলকাতাকে রেলপথে যুক্ত করে, তখন জন্ম নেয় এই মোঘলসরাই স্টেশন। তারপর থেকে ক্রমশ গুরুত্ব বাড়তে থাকে এই সুবিশাল স্টেশনটির। উত্তর ভারতের বহু জায়গায় পৌঁছতে উত্তরপ্রদেশের এই ব্যস্ত জংশন স্টেশনের ওপর দিয়েই সকলকে যেতে হয়। এখানে প্রায় সব ট্রেন থামেও। ভারতের যে কটি রেল স্টেশনের নাম প্রায় সব মানুষের জানা, তারমধ্যে একটি অবশ্যই মোঘলসরাই।

সেই শতাব্দী প্রাচীন মোঘলসরাই স্টেশনের নাম এবার বদলে গেল। হল পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন। উত্তরপ্রদেশে এখন বিজেপি সরকার। যোগী আদিত্যনাথ সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই স্টেশনের নাম পরিবর্তনের চেষ্টা শুরু হয়েছিল। গত বছর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সেই ইচ্ছায় সবুজ সংকেতও দেয় কেন্দ্র। অবশেষে ভারতীয় জনসংঘের অন্যতম প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়ের নামে নামাঙ্কিত হল মোঘলসরাই স্টেশন। উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক এই নাম পরিবর্তন নিয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেছেন।

এদিকে মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তনের পরই ট্যুইট করে বিজেপিকে খোঁচা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। ট্যুইটে তিনি লিখেছেন, বিজেপিকে ভোট দিলে স্টেশন ও শহরের নাম বদলে যাবে, আর আপকে ভোট দিলে বদলে যাবে আপনাদের সন্তানের ভবিষ্যৎ।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button