National

ভারতীয় রেলের মানচিত্র থেকে বাদ ঝাঁসি স্টেশন, বদলে গেল নাম

আগেই মোঘলসরাই স্টেশনের নাম বদলে দিয়েছিল সে রাজ্যের সরকার। এবার ঝাঁসি স্টেশনের নামও বদলে দিল তারা। ফলে ভারতীয় রেলের মানচিত্র থেকে মুছে গেল ঝাঁসি স্টেশন।

ভারতে বেশ কয়েকটি রেলস্টেশনের নামেই হাত পড়েছে গত কয়েক বছরে। পরিচিত নাম বদলে হয়েছে নতুন নাম। যার সবচেয়ে বড় উদাহরণ ছিল মোঘলসরাই জংশন।

খ্যাতনামা এই জংশন স্টেশনের নাম উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার বদলে দেয়। সহজেই তাদের এই নাম বদলের পরিকল্পনায় সবুজ সংকেত মেলে কেন্দ্র থেকে।

ঠিক এমনটাই ঘটল ঝাঁসি স্টেশনের ক্ষেত্রেও। যথেষ্ট পরিচিত ঝাঁসি স্টেশনের নাম বদলে দিল উত্তরপ্রদেশ সরকার। এতেও দ্রুত সিলমোহর দিয়েছে কেন্দ্র।

মোঘলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেলওয়ে জংশন। আর এবার ঝাঁসি স্টেশনের নাম বদলে হল বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ রেলওয়ে স্টেশন।

ঝাঁসির রানি হিসাবেই বিখ্যাত রানি লক্ষ্মীবাঈ। ইংরেজদের বিরুদ্ধে তাঁর অসীম সাহসী প্রতিরোধ আজও ভারতীয় ইতিহাসের এক উজ্জ্বলতম অধ্যায়। তাঁর নামেই এবার রেলস্টেশনের নামকরণ হল। ফলে ভারতীয় রেলের মানচিত্র থেকে মুছে গেল ঝাঁসি স্টেশনের নাম।

শুধু রেলস্টেশনের নাম পরিবর্তন বলেই নয়, জায়গার নামও ক্ষমতায় আসার পর বদলে দিয়েছে যোগী সরকার। এলাহাবাদ জেলার নাম কিন্তু এখন আর এলাহাবাদ নয়, তা এখন প্রয়াগরাজ। আবার ফৈজাবাদ শহরের নামও আর ফৈজাবাদ নেই। তা এখন অযোধ্যা।

এছাড়া গাজিপুর ও বাস্তি-র নাম পরিবর্তনের প্রস্তাব ইতিমধ্যেই করা হয়েছে। ফলে এগুলির নাম পরিবর্তনও এখন কেবল সময়ের অপেক্ষা। নাম পরিবর্তনের তালিকায় রয়েছে সুলতানপুর, মির্জাপুর, আলিগড়, মৈনপুরী এবং ফিরোজাবাদও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.