Tuesday , November 12 2019
Obesity
প্রতীকী ছবি

মধ্য কুড়ির এই প্রবণতা ডেকে আনতে পারে মৃত্যু

সাধারণত মধ্য কুড়ির যৌবনোচ্ছল সময়ে তরুণ-তরুণীদের চেহারা ছিপছিপেই হয়। কিন্তু কিছু তরুণ-তরুণীকে দেখতে পাওয়া যায় তাঁরা ওই সময় থেকেই মোটা হতে থাকেন। ওজন বাড়তে থাকে। যা মধ্যবয়স পর্যন্ত বজায় থাকে। এই প্রবণতা যাঁদের মধ্যে মধ্যে রয়েছে তাঁদের জন্য চিন্তার কথাই শোনাচ্ছেন গবেষকেরা। এ লক্ষ্মণ কিন্তু মোটেও ভাল নয় বলেই ইঙ্গিত দিয়েছেন তাঁরা। সতর্ক করেছেন। গবেষকদের মতে, মধ্য কুড়ি থেকে ওজন বাড়ার প্রবণতা ডেকে আনতে পারে অসময়ে মৃত্যু!

আচমকা মৃত্যু হয় অনেকের। তার নানা কারণ থাকতে পারে। কিন্তু তার মধ্যে একটা কারণ এটাও বলেই মনে করছেন গবেষকেরা। তাঁরা এখানেই শেষ করেননি। যাঁদের মধ্য বয়স থেকে বৃদ্ধ বয়স হওয়া পর্যন্ত ওজন কমতে থাকে তাঁদেরও ঝুঁকি যথেষ্ট। তাঁদেরও হতে পারে অসময়ে মৃত্যু বলে সতর্ক করেছেন তাঁরা। চিনে হওয়া গবেষণায় গবেষকদের পরামর্শ, মধ্য কুড়ি থেকে ওজন বাড়তে থাকা মোটেও ভাল নয়। তাই পুরো জীবনটাই ওজন একটা জায়গায় ধরে রাখা দরকার। যেমন ওজন হওয়া উচিত সেটাই বাঞ্ছনীয়।

৩৬ হাজার ৫১ জন মানুষের ওপর এই গবেষণা হয়। এঁদের সকলকেই ৪০ বছর বা তার একটু বেশি বয়সের হিসাবে বাছা হয়। তারপর তাঁদের কাছে জেনে নেওয়া হয় তাঁদের ২৫ বছর বয়স এবং তারপর বিভিন্ন বয়সে ওজন কেমন ছিল। সেই ওজনের ভিত্তিতে একটি ডাটা তৈরি করা হয়। তারপর তাঁদের স্বাস্থ্য পরীক্ষা, তাঁদের ইন্টারভিউ, তাঁদের দৈনন্দিন জীবনযাত্রা এবং তাঁদের শরীরে তৈরি হওয়া অসুস্থতা, বিশেষত হৃদরোগ বিবেচনা করে তার ভিত্তিতেই একটি সিদ্ধান্তে পৌঁছন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *