Sunday , September 22 2019
Hawaii
ফাইল ছবি

রক্তচাপ কমাতে সকলকে এই জিনিসটি রপ্ত করতে বলছেন গবেষকেরা

রক্তচাপ কমাতে অনেকেই হাঁটেন। খাবারে নুন কম খান। এমনকি অনেকে ওষুধও খান। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যদিও একদম অন্য উপায়ের পরামর্শ দিচ্ছেন রক্তচাপের রোগীদের। হনলুলুর নানা অংশে আদিবাসীদের বাস। সেই আদিবাসীদের একটি নাচের ধরন হল হুলা। এই হুলা নাচ নাচলে নাকি রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। আদিবাসীরাও রক্তচাপ কমাতেই এই নাচ নেচে থাকেন। গবেষকদের পরামর্শ, বিশ্বের সকলেরই এই হুলা নাচ শেখা উচিত। রপ্ত হলে তা নিয়মিত নাচা উচিত। তাতে রক্তচাপ জনিত সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে থাকবে।

হুলা নাচ কিন্তু খুব সহজ নয়। এরজন্য উপযুক্ত প্রশিক্ষণ প্রয়োজন। কোমরের ব্যবহার এই নাচে গুরুত্বপূর্ণ। তাছাড়া সারা শরীরই নাচে ব্যবহার হয়। তবে খুব ধীরে সুস্থে এই নাচ চলতে থাকে। কোনও তাড়াহুড়ো নেই। আদিবাসী নৃত্য কৌশলের ছোঁয়া এই হুলা নাচে স্পষ্ট পরিলক্ষিত হয়। হুলা নাচ বেশ কিছুক্ষণ দেখলেই বোঝা যায় এতে শরীরের প্রতিটি অঙ্গের গভীর যোগ রয়েছে।

গবেষকেরা ২৫০ জন প্রৌঢ় থেকে বৃদ্ধ হাওয়াইয়ানকে নিয়ে একটি পরীক্ষা করেছিলেন। তাতে রক্তচাপের রোগীদের হুলা নাচ প্রতি সপ্তাহে ২ দিন করে করানো হয়। নিয়মিতভাবে। ১ ঘণ্টা করে হুলা নাচতেন তাঁরা। ৬ মাস এভাবে চলার পর দেখা যায় তাঁদের রক্তচাপ কিছুটা কমেছে। প্রসঙ্গত হুলা নাচের ধরন কিন্তু পলিনেশিয়াতেই বিখ্যাত। এই নৃত্য কৌশল হাওয়াই দ্বীপপুঞ্জের আদিবাসীদের তৈরি হলেও তা ছড়িয়ে পড়ে পলিনেশিয়া জুড়ে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *