Saturday , January 25 2020
Torture
প্রতীকী ছবি

খারাপ এই অভ্যাসটি চালিয়ে গেলে অন্ধও হয়ে যেতে পারেন

এতদিন ধারণা ছিল হার্টের হাল বেহাল করে। নষ্ট করে দেয় ফুসফুস। চিকিৎসকেরা তাই সাবধানও করতেন। কিন্তু এখন দেখা যাচ্ছে শুধু হার্ট বা ফুসফুসই নয়, সিগারেট মানুষের চোখও নষ্ট করে দিতে পারে। তাকে অন্ধ করে দিতে পারে। সাম্প্রতিক একটি গবেষণার পর এমনই দাবি করেছেন হায়দরাবাদের গবেষকেরা। এলভি প্রসাদ আই ইন্সটিটিউটের প্রধান রাজা নারায়াণন জানিয়েছেন, চোখে থাকে রেটিনা। যা ব্রেনে ছবিটা পাঠায়। তখন মানুষ জানতে পারেন তিনি কী দেখছেন, তার রং কী ইত্যাদি। সেই রেটিনার ক্ষতি করে সিগারেট।

কীভাবে রেটিনার ক্ষতি করে সিগারেট? ব্যাখ্যাও দিয়েছেন রাজা নারায়াণন। তিনি জানাচ্ছেন, যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁদের রেটিনায় প্রয়োজনীয় রক্ত ও অক্সিজেন পৌঁছয়না। কারণ সিগারেটে নিয়মিত খেলে রক্তবাহী শিরাগুলিতে এক ধরণের রাসায়নিক যৌগ বাড়তে থাকে। যা রেটিনায় রক্ত সঞ্চালনে বাধা দেয়। এরফলে রেটিনা ঠিকমত রক্ত ও অক্সিজেন পায়না। যা রেটিনার লাল, হলুদ, সবুজ ও নীল রং চেনার ক্ষমতা হ্রাস করে। ক্রমশ মানুষকে অন্ধত্বের দিকে ঠেলে দেয়।

ভারতে এই সচেতনতা বৃদ্ধির প্রয়োজন বোধহয় সবচেয়ে বেশি। কারণ ভারত হল এমন দেশ যেখানে ২০১৫ সালের খতিয়ান অনুযায়ী বিশ্বের ৬৩ শতাংশ ধূমপায়ী বাস করেন। বিশ্বের দুই তৃতীয়াংশ ধূমপায়ী ভারতীয় নাগরিক। এখন সেটা সিগারেট হতে পারে, বিড়িও হতে পারে। এতদিন মানুষের প্রচলিত ধারণা ছিল সিগারেট কেবল হার্ট ও ফুসফুসের ক্ষতি করে, ক্যানসারেরও কারণ হতে পারে। কিন্তু অন্ধত্বও যে সিগারেট বয়ে আনতে পারে তা এই গবেষণা থেকে অনেকটাই পরিস্কার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *