Health

দুর্গাপুজোয় চাইনিজ খাওয়ার প্ল্যান করে থাকলে দুবার ভেবে নেওয়া ভাল

দুর্গাপুজো আসছে। দোকান থেকে ভালমন্দ খাবার কিনে খাওয়া তো হয়েই যায়। বঙ্গ জীবনে চাইনিজ খাবারের একটা চাহিদা রয়েছে। কিন্তু সেই রান্নার ১টি উপাদান মোটেও স্বাস্থ্যকর নয়।

পুজোর ঢাকে কাঠি পড়ে গেছে বললেই চলে। আর পুজো মানেই খাওয়াদাওয়া। বছরের অন্য সময় যতই ভালমন্দ খাওয়া হোক না কেন উৎসবের মেজাজকে সঙ্গী করে পছন্দের খাবার খাওয়ার মজাই আলাদা।

বাঙালির কাছে পুজো মানে কিন্তু অবশ্যই দারুণ দারুণ খাওয়া। আর সেই তালিকায় অবশ্যই প্রথম সারিতে রয়েছে চাইনিজ। এখন তো অলিতে গলিতে চাইনিজ দোকান।

সে রাস্তার ধারের স্টল হোক বা বড় রেস্তোরাঁ। চাউমিন, ফ্রায়েড রাইস, সেজোয়ান চিলি চিকেন, মাঞ্চুরিয়ান চিকেন, গার্লিক চিকেনের মত চেনা নামের পাশাপাশি কত না নামের চাইনিজ খাওয়ার রয়েছে।

এইসব চাইনিজ খাবার তৈরি করতে একটি উপাদান স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয়। যা চাইনিজ রান্নার প্রায় অপরিহার্য উপাদান হিসাবে ধরে নেওয়া হয়। আর সেখানেই লুকিয়ে চিন্তা।

চাইনিজ রান্নায় আজিনোমোটো নামে দুধ সাদা গুঁড়ো ব্যবহার হয়। এই আজিনোমোটো বাড়িতে চাইনিজ রান্নায় অনেকে এড়িয়ে গেলেও রেস্তোরাঁ, দোকান বা স্টলের রান্নায় আজিনোমোটো অনেক সময় ব্যবহার হয়।

এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের করা একটি গবেষণা বলছে এই আজিনোমোটো মোটেও স্বাস্থ্যকর খাবার নয়। বরং স্বাস্থ্যহানিতে এই গুঁড়োটি সিদ্ধহস্ত।

আজিনোমোটো হাইপার টেনশন, হৃদরোগ সম্ভাবনা অনেকটাই বাড়িয়ে দেয়। সেইসঙ্গে আজিনোমোটো খেলে দ্রুত শরীরে বার্ধক্য পেয়ে বসতে থাকে। অর্থাৎ দ্রুত বুড়ো হতে থাকেন মানুষ। প্রসঙ্গত আজিনোমোটো আসলে এক ধরনের লবণ। যাকে বিজ্ঞানীরা ডাকেন মোনোসোডিয়াম গ্লুটামেট নামে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button