Lifestyle

টক, মিষ্টি, ঝাল বা তেতো এবং নোনতা ছাড়াও রয়েছে আরও একটি স্বাদ, যা সুস্বাদুও

৪টি স্বাদ সম্বন্ধে সকলের জানা। টক, মিষ্টি, নোনতা এবং ঝাল বা তেতো। কিন্তু এই ৪টি স্বাদের বাইরেও একটি স্বাদ রয়েছে। যা রয়েছে টমেটো, মাশরুম ছাড়াও অনেক খাবারে।

টক, মিষ্টি, ঝাল বা তেতো এবং নোনতা। এই ৪টি স্বাদের বাইরেও একটি স্বাদ ১৯৮৫ সালের পর স্বীকৃতি পেয়েছে পঞ্চম স্বাদ হিসাবে। বিজ্ঞানীরা অনেক আলোচনার পর সেটিকে মান্যতা দেন। সেই স্বাদ কিন্তু সারা বিশ্বে সমাদৃত।

এই স্বাদের কথা প্রথম জানায় জাপান। জাপানে এই স্বাদ অত্যন্ত সুস্বাদু হিসাবে মান্যতা পায়। মন ভাল করে এই স্বাদ। যাকে বলা হয় উমামি। ফলে এখন কিন্তু ৫টি স্বাদ সারা বিশ্বে পাওয়া যায়। টক, মিষ্টি, ঝাল বা তেতো, নোনতা এবং উমামি।

এই উমামি বাকি স্বাদগুলির চেয়ে কিছুটা আলাদা। উমামি এমন এক স্বাদ যা মন ভাল করে দেয় বলেই পরিচিত। টমেটো, মাশরুম, বিভিন্ন রকম মাছ, চিংড়ির পেস্ট, মাছের সস, গ্রিনটি এবং এমন বেশ কিছু খাবারের স্বাদ উমামি।

উমামি জিভের প্রায় পুরো অংশেই অনুভূত হয়। কেবল পিছনের দিকের কিছুটা অংশ বাদ দিয়ে। দেখা যায় সাধারণভাবে অন্য স্বাদগুলি ঘুরিয়ে ফিরিয়ে মানুষের পছন্দ। কিন্তু উমামি এতটাই মন ভাল করা হয় যে তা অধিকাংশ মানুষের পছন্দ হয়।

একটি শিশু পৃথিবীর আলো দেখার পর প্রথম যে স্বাদটি মুখে পায় তাও উমামি। কারণ স্তন্যদুগ্ধের স্বাদও উমামি। বিশ্বের বিখ্যাত রন্ধনশিল্পীরা আবার কয়েক ধরনের খাবার বানান যার নাম উমামি বম্বস। এই খাবার আসলে তৈরি করা হয় বিভিন্ন উমামি স্বাদের খাবার দিয়ে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button