Health

দ্রুত বুড়ো হওয়ার পিছনে হাত রয়েছে মোবাইল বা ল্যাপটপের

অনেকেই রয়েছেন যাঁদের বয়সের চেয়ে অনেক বেশি বুড়ো বা বয়স্ক মনে হয়। এই দ্রুত বার্ধক্য গ্রাস করার পিছনে লুকিয়ে আছে মোবাইল ফোন বা ল্যাপটপ।

বর্তমান সময়ে দেখা যাচ্ছে বয়সের তুলনায় অনেক আগেই বার্ধক্য গ্রাস করছে। পুরুষদের তো বটেই, এমনকি মহিলাদের ক্ষেত্রেও এমনটা দেখা যাচ্ছে।

কিছু মানুষের শরীরে বয়সের ছাপ দ্রুত পড়ে এটা আগেও দেখা গেছে। কিন্তু এখন তা আরও বেশি করে নজরে পড়ছে বলেই মনে করছে একটি গবেষণা। এই যে বয়সের সাপেক্ষে দ্রুত বার্ধক্য গ্রাস করা এর পিছনে একটি বিশেষ কারণকে সামনে আনছেন গবেষকরা।

আমেরিকার অরিগন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা দীর্ঘ গবেষণার পর দাবি করেছেন, মানুষের ইদানিংকালে দ্রুত বুড়ো হয়ে যাওয়ার প্রবণতার পিছনে হাত রয়েছে মোবাইল ফোন, ল্যাপটপের মত যন্ত্রের। কিন্তু বয়স্ক লাগার সঙ্গে ফোন বা ল্যাপটপের কি সম্পর্ক?

গবেষকদের মতে, মোবাইল হোক, ল্যাপটপ হোক বা এমন ধরনের যন্ত্র, যা থেকে নীল রশ্মির বিচ্ছুরণ হয়, তা মানবদেহের জন্য মোটেও ভাল নয়।

দীর্ঘ সময় এই যন্ত্রগুলির সঙ্গে কাটালে এই অতি নীল রশ্মির প্রভাব পড়তে থাকে দেহের বিভিন্ন কোষে। সেটা চামড়ার কোষ হতে পারে, ফ্যাট কোষ হতে পারে, আবার সংজ্ঞাবহ নিউরোনও হতে পারে। এদের ওপর টিভি, ল্যাপটপ, সেল ফোনের অতি নীল রশ্মি প্রভাব ফেলে। আর তার জেরেই তরান্বিত হয় বার্ধক্য।

এই অ্যানিম্যাল মডেল স্টাডি-তে মাছির ওপর পরীক্ষায় দেখা গেছে স্রেফ আলোর মধ্যে আসা মাছির চেয়ে অন্ধকারে কাটানো মাছি বেশি দিন বাঁচে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button