Health

সংক্রমণ বদলাচ্ছে, লড়াই করতে টিকা নিয়ে অন্যরকম প্রস্তাব বিশেষজ্ঞদের

করোনা তার রূপ বদল করে করে ফিরে আসছে। আসছে যখন তখন ফের বিশ্বের জনজীবনকে বদলে থমকে দিচ্ছে। এই অবস্থায় টিকা নিয়ে অন্য প্রস্তাব দিলেন বিশেষজ্ঞেরা।

করোনা তার রূপ বদল করে করে ফিরছে। কখন আলফা, কখনও বিটা, কখনও ডেল্টা, কখনও ওমিক্রন তো কখনও অন্য কিছু। করোনা যখন ফিরছে তখন সঙ্গে করে নিয়ে আসছে আর একটা নতুন ঢেউ। যা ফের নাড়িয়ে দিচ্ছে ক্রমে স্বাভাবিক হতে চাওয়া বিশ্বকে।

করোনাকে রুখতে তৈরি হয়েছে টিকা। যে টিকার কার্যকারিতাও প্রমাণিত। কিন্তু করোনা তার রূপ বদলে বদলে ফিরে আসছে। আর তার জন্য দরকার পড়ছে বুস্টার ডোজের।

এখন যেমন ভারতেই শুরু হয়েছে বুস্টার ডোজ প্রদান। কিন্তু বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন এটা কোনও সমাধান হতে পারেনা। কারণ করোনা তার রূপ দ্রুত পরিবর্তন করছে।

ওমিক্রনের মত স্ট্রেন টিকার যে প্রতিরোধ ক্ষমতা তাকে লুকিয়ে শরীরে তার প্রভাব ফেলতে সক্ষম। তাকে আটকাতে বুস্টার ডোজ, এভাবে প্রতি ৬ মাসে একবার করে বুস্টার ডোজ কোনও প্রতিকার হতে পারেনা। তাই তাঁদের অন্য প্রস্তাব।

চিকিৎসক অক্ষয় বুধরাজার মতে, এভাবে বারবার বুস্টার ডোজ না দিয়ে যদি টিকাকেই আপডেট করা যায় সেটা বেশি উপকারি হতে পারে। যাতে যে কোনও ধরনের করোনা স্ট্রেনকে রুখে দিতে পারে সেই টিকা।

বুধরাজার মতে এখন যে টিকা ব্যবহার হচ্ছে তা মূলত বিশেষ কয়েকটি স্ট্রেনকে রুখে দেওয়ার কথা মাথা রেখে তৈরি। টিকাকে আপডেট করে এমন ভাবে তাকে সামনে আনতে হবে যাতে তা যে কোনও স্ট্রেনকে রুখতে সক্ষম হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.