Health

এই প্রথম আশার আলো দেখাল ওমিক্রন, বলছেন ব্রিটিশ বিজ্ঞানী

ওমিক্রন নিয়ে যখন গোটা বিশ্ব ত্রস্ত, তখন ঠিক উল্টো মত পোষণ করলেন এক ব্রিটিশ বিজ্ঞানী। তাঁর পাল্টা দাবি, করোনার বিরুদ্ধে প্রথম আশার আলো দেখাল ওমিক্রন।

ওমিক্রন নিয়ে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন বিশ্ববাসী। ভারতেও থাবা বসিয়েছে ওমিক্রন। হুহু করে বাড়ছে সংক্রমণ। এই অবস্থায় আতঙ্কে থাকা মানুষজনকে কিছুটা হলেও স্বস্তির বার্তা দিলেন এক বিজ্ঞানী।

তাঁর মতে, ওমিক্রন কিন্তু করোনার বিরুদ্ধে প্রথম আশার আলো দেখাল। কেন এমন কথা বলছেন তিনি? এমন কথা বলার কারণ একটাই। তাঁর দাবি, ওমিক্রন বুঝিয়ে দিয়েছে আগামী দিনে করোনা হলেও তার দাপট শরীরে হাল্কা হবে। যা হয়তো ঠান্ডা লাগার মধ্যেই সীমাবদ্ধ হয়ে যাবে।

ওমিক্রন সংক্রামক হতে পারে কিন্তু তার ক্ষমতা কম। ফলে ওমিক্রনের হাত ধরে আগামী দিনে করোনাও কম শক্তির এক রোগে পরিণত হবে। মানুষের করোনা হতে পারে, কিন্তু তা মামুলি রোগ হিসাবেই হবে। সেরেও যাবে।

ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিজ্ঞানী মাইক টিলডেসলে-র দাবি ওমিক্রন প্রথম আশার আলো দেখাল। এরপর ক্রমে করোনার ভয়ংকর রূপ কমে আসবে। তা অতিমারি হিসাবে আর থাকবে না। তা স্থানীয় রোগে পরিণত হবে। ক্রমশ শক্তি হারিয়ে তা দুর্বল হয়ে পড়বে।

ব্রিটেনে অবশ্য পরিস্থিতি এখন ভয়ংকর। বহু মানুষ হাসপাতালে ভর্তি। ফলে মাইক টিলডেসলে যা বলছেন সে পরিস্থিতি এখন ব্রিটেনে দুরস্ত।

ভারতেও হুহু করে বাড়ছে করোনা সংক্রমণ। আগামী দিনের জন্য হয়তো মাইক নতুন আশার আলো দেখালেন। তবে তা এখনই প্রযোজ্য নয়। এজন্য আরও কিছুটা হয়তো সময় লাগবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button