Health

গবেষকরা জানালেন কেন দ্রুত ছড়াচ্ছে করোনার ডেল্টা প্রজাতি

সারা বিশ্বে ছড়াচ্ছে ডেল্টা প্রজাতি। এর সংক্রমণ ক্ষমতা চূড়ান্ত। যার জোরে বহু মানুষকে সংক্রমিত করছে এই ধরণ। কীভাবে অতিসংক্রামক হল এই প্রজাতি, জানালেন গবেষকেরা।

করোনা নিজেকে বদলে নিচ্ছে। ধরণ বদলে তা ভয়ংকর হয়ে উঠছে। এই মিউটেশন বা ভোল বদলে নয়া রূপের একটি ডেল্টা। করোনার ডেল্টা প্রজাতি অতি সংক্রামক।

ফলে যেখানে তা হানা দিচ্ছে সেখানে হুহু করে ছড়াচ্ছে এই প্রকার। কিন্তু এর আগের করোনার আলফা বা বিটা প্রজাতিগুলি এতটা সংক্রামক ছিলনা। তাহলে ডেল্টার নতুনত্ব কি? এ প্রশ্নের উত্তর দিয়েছেন গবেষকেরা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, এনসিডিসি, সিআইএসআর এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন ডেল্টা প্রজাতির এতটা সংক্রামক হওয়ার কারণ রয়েছে।

মানুষের দেহের যে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে তাকে এড়িয়ে যাওয়া বা তার থেকে লুকিয়ে পড়ার ক্ষমতা রয়েছে কোভিড-১৯-এর এই ডেল্টা প্রজাতির। ফলে শরীরের প্রতিরোধ ক্ষমতা তাকে ধরতে পারছে না।

দিল্লিতেই একটি পর্যবেক্ষণ ও পরীক্ষণ চালিয়ে দেখা গেছে যে টিকা নেওয়া মানুষের দেহে অনেক বেশি সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে ডেল্টা প্রজাতি। তুলনায় আলফা প্রজাতিকে অনেক বেশি আটকে দেওয়ার ক্ষমতা ধরে টিকা নেওয়া দেহের অ্যান্টিবডি।

এটাও দেখা গেছে যে যাঁরা করোনা প্রতিষেধক টিকা গ্রহণ করেছেন তাঁদের দেহে অপেক্ষাকৃত হাল্কা করে প্রভাব ফেলতে পেরেছে ডেল্টা প্রজাতি। ফলে তাঁদের করোনা হয়েছে, কিন্তু খুব বাড়াবাড়ি হয়নি।

কিন্তু তাঁদের থেকে সংক্রমণ কিন্তু হয়েছে। এমনকি এঁদের থেকে যাঁরা করোনা প্রতিষেধক টিকা নিয়েছেন কিন্তু শারীরিক নানা সমস্যা রয়েছে তাঁদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি দেখা গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button