Health

কীভাবে ছড়াল করোনা, এবার নতুন তত্ত্ব সামনে আনল আমেরিকা

করোনা ছড়াল কীভাবে? সে প্রশ্নের উত্তর এখনও সঠিকভাবে মেলেনি। বেশ কিছু কারণ চর্চায় আসার পর এবার নতুন একটি কারণ সামনে আনল আমেরিকা।

করোনা ছড়াতে শুরুর পরই প্রশ্ন উঠেছিল করোনা ছড়াল কোথা থেকে? প্রথমে যে তত্ত্ব সামনে আসে তা ছিল বাদুড় থেকে মানুষের দেহে ছড়িয়েছে করোনা। কাঁচা বাদুড় ভক্ষণ করে চিন থেকে ছড়িয়েছে করোনা।

বাদুড় করোনা বহন করে। সেই বাদুড় খাওয়ায় তার দেহ থেকে মানুষের দেহে সংক্রমিত হয় করোনা। তারপর তা ক্রমশ ছড়িয়ে পড়ে।

এই তত্ত্বের পর যে তত্ত্ব সামনে আসে তা হল চিনের গবেষণাগার থেকে ছড়ায় করোনা। উহান শহরের একটি গবেষণাগার থেকেই করোনা চারিদিকে ছড়িয়ে পড়ে।

গবেষণাগার থেকে ইচ্ছাকৃত ছড়ানোর সম্ভাবনা সামনে যেমন আসে, তেমনই এ তত্ত্বও সামনে আসে যে অসতর্কতার কারণেই ছড়িয়েছে করোনা।

চিন পাল্টা দাবি করে করোনা তাদের দেশ থেকে নয়, অন্য দেশ থেকে ছড়িয়েছে। এমনকি করোনা কীভাবে ছড়াল তা নিয়ে গবেষণাও শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

চিন কিছুদিন আগে জানিয়ে দেয় তারা আর তাদের উহান ল্যাবে এসে কোনও তদন্ত করতে দেবে না। এবার তদন্ত করতে হয় অন্য দেশে করুক হু।

এই পরিস্থিতিতে মার্কিন ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ-এর তরফে দাবি করা হয়েছে এমনও হতে পারে যে করোনা অন্য কোনও প্রাণির দেহ থেকে মানুষের শরীরে ছড়িয়েছে। তবে তারা বাকি তত্ত্বগুলিকে উড়িয়ে দেয়নি।

ইন্সটিটিউটের মতে, উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি একদম উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। এমনও হতে পারে যে সেখানে বিজ্ঞানীরা লুকিয়ে করোনার জীবাণু নিয়ে গবেষণা করছিলেন। সেখান থেকেই জীবাণু কোনওভাবে লিক করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button