Health

হৃদরোগের সম্ভাবনা কমাতে সাধারণ শস্যে রয়েছে অসাধারণ গুণ

সবসময় যে নামীদামী খাবার খেলেই উপকার, আর সাধারণ খাবারে সেই উপকার নেই, এমনটা একেবারেই নয়। তা ফের একটি গবেষণায় প্রমাণ হল।

এক সময় এই খাবার কার্যত ব্রাত্য ছিল। অনেক মানুষই এই খাবারটি বাড়িতেও ঢোকাতেন না। দরিদ্র মানুষের পেট ভরানোর উপায় হিসাবে এই খাবার মান্যতা পেত। কিন্তু সেই খাবারটির কদরই এখন আলাদা।

দেশে তো বটেই, বিদেশেও এর কদর বেড়েছে। এখন তো বিস্কুট থেকে আটা সবেতেই এই শস্য নিজের স্বতন্ত্র ও গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে।

ভারতে তো বটেই অন্য অনেক দেশেই এই শস্যের চাষ হচ্ছে যত্নের সঙ্গে। কারণ এর চাহিদা বৃদ্ধি। ইতিমধ্যেই যখন এই শস্যের কদর বেড়েছে তখন তার কদর আরও একটু বাড়িয়ে দিল একটি গবেষণা।

ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইন্সটিটিউট-এর নেতৃত্বে ৫টি সংস্থা বাজরা নিয়ে একটি গবেষণা চালায়। ৯০০ জন স্বেচ্ছাসেবককে নিয়ে এই গবেষণা করা হয়।


গবেষণায় যা পাওয়া গেছে বলে গবেষকদের তরফে দাবি করা হয়েছে তা হল, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস, বিএমআই কমাতে বাজরার তুলনা হয়না।

বাজরা এগুলি শুধু কমায় এজন্যই এই শস্য উপকারি এমনটাই নয়, বাজরা একটি সম্পূর্ণ খাবার বলেও দাবি করা হয়েছে। বাজরা স্থূলতার প্রবণতাও কমায়।

বিশেষত শিশুদের মধ্যে স্থূলতা এখন এক বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে বিশ্বজুড়ে। বাজরাকে প্রাত্যহিক জীবনের খাদ্যতালিকায় যুক্ত করলে তা থেকেও মুক্তি পাওয়া সম্ভব বলে জানানো হয়েছে।

বাজরা রক্তচাপ কমাতেও উপকারি বলে জানিয়েছেন গবেষকরা। বাজরা সব মিলিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা কমিয়ে দেয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button