Health

করোনার ভারতীয় রূপ বলে কিছু নেই, জানাল স্বাস্থ্যমন্ত্রক

করোনার ভারতীয় রূপ বলে একটি শব্দ ক্রমশ ছড়িয়ে পড়ছে। কিন্তু এমন কোনও শব্দকে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাই মান্যতা দেয়নি বলে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

করোনার প্রথম ঢেউ চলে যাওয়ার পর এমন শোনা যাচ্ছিল করোনার ইউকে রূপ, ব্রাজিল রূপ, দক্ষিণ আফ্রিকা রূপ। তারপর সেই তালিকায় যুক্ত হয় ভারতীয় রূপ শব্দটাও।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এমনও নাকি ছড়িয়ে পড়ে যে অত্যন্ত সংক্রামক এই ভারতীয় রূপ নাকি বিশ্বের ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিন্তু ভারতীয় রূপ বলে কোনও করোনা প্রকারকে মান্যতা দেয়নি বলে এদিন সাফ জানাল দেশের স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.৬১৭ নামে একটি করোনার ধরনের উল্লেখ করেছে। যাকে সারা বিশ্বের জন্যই চিন্তার ধরণ বলে ব্যাখ্যা করা হয়েছে।

কিন্তু করোনার এই রূপকে ভারতীয় রূপ বলে ব্যাখ্যা করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। তাদের ৩২ পাতার রিপোর্টে কোথাও ভারতীয় শব্দটি ব্যবহার হয়নি।

বিভিন্ন সংবাদমাধ্যমে করোনার ভারতীয় রূপ বলে শব্দ ব্যবহার নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে স্বাস্থ্যমন্ত্রক। তাদের মতে, যেসব সংবাদমাধ্যমে ভারতীয় রূপ কথাটা লেখা হয়েছে তা ভিত্তিহীন।

কারণ হু নিজেই তার রিপোর্টে কোথাও ভারতীয় রূপ বলে কোনও করোনার ধরণকে ব্যাখ্যা করেনি। তারা কেবল বি.১.৬১৭ নামে একটি করোনার ধরনের উল্লেখ করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button