Health

ভারতে এসে গেল রাশিয়ার টিকা স্পুটনিক ভি

ভারতে চলে এল রাশিয়ার টিকা। যা তারা গত অগাস্টেই তৈরি করে ফেলেছে বলে জানিয়ে করোনা প্রতিষেধক টিকা হিসাবে নিবদ্ধকরণ করে ফেলেছিল।

নয়াদিল্লি : গত অগাস্টেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন তাঁরাই বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক টিকা তৈরি করে ফেলেছেন। গোটা বিশ্বকে এই খবর নাড়িয়ে দিয়েছিল। বহু দেশই আশার আলো দেখেছিল এই খবরে। কিন্তু তখনও রাশিয়ার ওই টিকা স্পুটনিক ভি তার মানবদেহে পরীক্ষার তৃতীয় ও কঠিনতম স্তর পার করেনি।

যদিও রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে দেন টিকাটি দ্রুত রাশিয়ার মানুষকে প্রদান করা হবে। প্রথমদিকে টিকাটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন থাকলেও পরে ভারত রাশিয়ার এই টিকার ভারতে ট্রায়ালে অনুমতি দেয়।

ভারতে রাশিয়ার স্পুটনিক ভি-এর দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা করা হবে বলে স্থির হয়। যা করার বরাত পায় হায়দরাবাদের বহুজাতিক ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডিজ।

অবশেষে রাশিয়ার সেই টিকা ভারতে হাজির হল। ডক্টর রেড্ডিজ এই টিকার দ্বিতীয় ও তৃতীয় স্তরের ট্রায়াল এ দেশে শুরু করছে। তাই সেই ট্রায়ালের জন্য টিকা ভারতে হাজির হল।

গত বুধবারই রাশিয়ার তরফে দাবি করা হয়েছে যে স্পুটনিক ভি ৯২ শতাংশ সফল হয়েছে। তার ঠিক আগেই মার্কিন সংস্থা ফাইজার ঘোষণা করে তাদের টিকা ৯০ শতাংশের ওপর কার্যকরী প্রমাণিত হয়েছে। এই ঘোষণার পর এক সপ্তাহের মধ্যেই রাশিয়াও ঘোষণা করল তাদের স্পুটনিক ভি করোনা প্রতিরোধে ৯২ শতাংশ কার্যকরী।

এখনও পর্যন্ত রাশিয়ার এই স্পুটনিক ভি টিকা থেকে বড় কোনও অঘটনের খবর মেলেনি। এখন ভারতে এই টিকার ট্রায়াল শুরু হচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় স্তরের ট্রায়াল অনুষ্ঠিত হতে চলেছে। ফলে এই ট্রায়ালের দিকে নজর থাকবে সকলের। নজর থাকবে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া থেকে সব নিয়ামক সংস্থার।

এটি সফল হলে ভারতে টিকাকরণের দিকটি আরও প্রসারিত হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকা ও ভারতের নিজস্ব কোভ্যাক্সিন টিকা ভারতবাসীকে দেওয়ার পরিকল্পনা চলছে। কীভাবে ভারতে টিকাকরণ হবে তা স্থির করতে জোরকদমে কাজ করছে ভারতের স্বাস্থ্যমন্ত্রক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button