Health

গবেষণা বলছে অবিবাহিতদের করোনায় মৃত্যুর সম্ভাবনা বেশি

অবাক করে দেওয়ার মত তথ্য সামনে এল একটি গবেষণার হাত ধরে। গবেষকদের দাবি অবিবাহিতদের করোনায় মৃত্যু হওয়ার সম্ভাবনা বিবাহিতদের চেয়ে বেশি।

লন্ডন : অবিবাহিত পুরুষ বা মহিলাদের চেয়ে বিবাহিত নারী পুরুষের করোনায় মৃত্যুর সম্ভাবনা কম। শুধু অবিবাহিত বলেই নয়, এমনকি স্ত্রী মারা গেছেন এমন পুরুষ বা স্বামী গত হয়েছেন এমন মহিলার ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য।

এছাড়া বিবাহের পর বিবাহবিচ্ছেদ হয়ে গেছে এমন নারী বা পুরুষেরও সমানভাবে করোনায় মৃত্যুর সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন একদল গবেষক।

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন এঁদের করোনায় মৃত্যুর সম্ভাবনা ১.৫ থেকে ২ শতাংশ পর্যন্ত বেশি।

এতদিন পর্যন্ত পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে ও তা পর্যালোচনার পরই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা। যথেষ্ট চাঞ্চল্যকর এই গবেষণা লব্ধ তথ্য সামনে আসার পর গোটা বিশ্বেই এ নিয়ে আলোচনা শুরু হয়েছে।

গবেষকরা আরও জানিয়েছেন একই বয়সী একজন পুরুষের আবার একজন ওই বয়সী মহিলার চেয়ে করোনায় মৃত্যুর হার বেশি। এর কারণ হিসাবে বায়োলজিক্যাল কারণকেই সামনে রাখছেন গবেষকেরা। সেইসঙ্গে ওই সব পুরুষের লাইফস্টাইলকেও দায়ী করেছেন তাঁরা।

গবেষকরা জানিয়েছেন করোনায় মৃত্যু বেশ কিছুটা নির্ভর করছে ব্যক্তিগত কিছু বিষয়ের ওপরও। তাঁদের দাবি একজন মানুষের পড়াশোনা ও অর্থ উপার্জনও নির্ভর করছে তাঁর করোনায় মৃত্যু সম্ভাবনার ক্ষেত্রে।

কোনও ব্যক্তি যদি কম পড়াশোনা জানা হন তাহলে তাঁর করোনায় মৃত্যু সম্ভাবনা বেশি বলে দাবি করা হয়েছে। সেইসঙ্গে যে ব্যক্তি বিশেষত পুরুষদের উপার্জন কম তাঁদেরও করোনায় মৃত্যু সম্ভাবনা বেশি বলে গবেষকেরা দাবি করেছেন। এই তথ্যও অনেককে চমকিত করেছে।

গবেষকদের মতে যেসব পুরুষের উপার্জন কম, পড়াশোনাও কম তাঁদের সমবয়সী মহিলাদের চেয়ে করোনায় মৃত্যুর সম্ভাবনা দ্বিগুণ। এর আগেও একটি গবেষণায় দেখা গিয়েছিল যাঁরা অবিবাহিত তাঁদের অন্য রোগ থেকেও মৃত্যুর সম্ভাবনাও বেশি।

এবার সেই তালিকায় যুক্ত হল করোনাও। যে করোনার দাপটে গোটা বিশ্ব কার্যত হারিয়ে ফেলেছে জীবনের স্বাভাবিক ছন্দ। বহু মানুষ উপার্জন হারিয়ে আতান্তরে পড়েছেন পরিবার নিয়ে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button