SciTech

প্রবল সৌরঝড়, পৃথিবীর আকাশে ৩ রংয়ের ঝলকানি, এ কোন বিস্ময় দেখলেন সকলে

আকাশ জুড়ে ছড়িয়ে পড়েছে রঙিন সব আলো। গোলাপি, নীল, সবুজের ছটায় এ কোন বিস্ময় দেখলেন মানুষজন। এ প্রান্তে এমনটা হওয়ার কথাই নয়।

সবকিছুই কি বদলে যাচ্ছে? কারণ এমন এক দৃশ্য পৃথিবীর এই অংশের মানুষ প্রত্যক্ষ করলেন যা তাঁদের সারা জীবনের স্মৃতি হয়ে থেকে গেল। কারণ এ আলোর কথা তাঁরা শুনেছেন ঠিকই, কিন্তু দেখার সুযোগ তাঁদের হয়না। কারণ এ অংশে এ আলোর ঝলকানি নজরে পড়েনা।

ভূগোলের বইয়ের পাতায় একটা শব্দ অনেকেই পড়েছেন। শব্দটা হল অরোরা বোরিয়ালিস। বাংলায় যাকে বলে উত্তরের আলো বা মেরুপ্রভা। উত্তর গোলার্ধে মেরু অঞ্চলে এই আলো দেখতে পাওয়া যায়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

নরওয়ে, ফিনল্যান্ড, আইসল্যান্ড এবং সুইডেন, এই ৪ দেশে রাতের আকাশে প্রধানত এই অরোরা বোরিয়ালিস দেখতে পাওয়া যায়। তাই এখানকার মানুষ এই আলোর সঙ্গে পরিচিত হলেও জার্মানির মানুষ নন।

Aurora
অরোরা, ফাইল ছবি

কিন্তু সেই জার্মানিতে এবার অদ্ভুতভাবে দেখতে পাওয়া গেল অরোরা বোরিয়ালিস বা নর্দার্ন লাইটস। জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরের আকাশ গত শুক্রবার রাতে আচমকাই উজ্জ্বল গোলাপি, নীল, সবুজ আলোয় ভরে যায়। যা দেখে কার্যত হতবাক হয়ে যান মানুষজন।

অনেকেই তা ক্যামেরাবন্দি করে ফেলেন। এমন দৃশ্য এ শহরের মানুষের কাছে একেবারেই পরিচিত নয়। প্রকৃতির খামখেয়ালি আচরণে এবার অরোরা বোরিয়ালিস দেখা গেল জার্মানির আকাশেও।

কেন এমনটা আজব কাণ্ড হল? বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত শুক্রবার সূর্যে এমন এক ঝড় হয়েছে যা সরাসরি পৃথিবীর ওপর বড় প্রভাব ফেলেছে। এত ভয়ংকর সৌরঝড় এর আগে ২০০৩ সালে একবার হয়েছিল। তারপর এদিন হয়েছে। যার শক্তিশালী প্রভাবের হাত ধরেই জার্মানির আকাশেও নর্দার্ন লাইটসের ঝলক দেখা গেল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *