World

উর্ধ্বাঙ্গ খোলা রেখেই সুইমিং পুলে নামবেন মহিলারা, মেনে নিল শহর প্রশাসন

পুরুষদের মতই কেবল নিম্নাঙ্গ ঢেকেই সুইমিং পুলে নামতে পারবেন মহিলারা। মহিলাদের দাবি মেনেই এই ছাড়ে সবুজ সংকেত দিল শহর প্রশাসন।

পুরুষরা যখন শহরের বিভিন্ন সুইমিং পুলে নামছেন তখন তাঁদের তো উর্ধ্বাঙ্গ ঢাকতে হচ্ছেনা। অথচ মহিলাদের ক্ষেত্রে নিম্নাঙ্গের সঙ্গে উর্ধ্বাঙ্গও ঢেকে জলে নামতে হচ্ছে।

যে সব মহিলা কেবল নিম্নাঙ্গ ঢেকে সুইমিং পুলে নামছেন তাঁদের সুইমিং পুল থেকে তুলে দেওয়া হচ্ছে। অবিলম্বে স্তন ঢেকে তবেই সুইমিং পুলে নামতে বলা হচ্ছে। এমনকি শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

শাস্তি হলে তাঁদের আর ওই সুইমিং পুলে কখনও নামতে দেওয়া হচ্ছেনা। এটা পুরুষদের সঙ্গে সমানাধিকারে ধাক্কা বলেই মনে করছেন জার্মানির বার্লিন শহরের মহিলাদের একাংশ। তাই তাঁরা এর বিরুদ্ধে সুবিচার চান।

অবশেষে সেই দাবি মেনে নিয়েছে বার্লিনের সব সাধারণ সুইমিং পুলের দায়িত্বে থাকা বিভাগ। তারা তাদের সুইমিং পুলে নামার ড্রেস কোডে পরিবর্তন করছে।


আগামী দিনে তাই পুরুষদের সঙ্গে মহিলারাও সুইমিং পুলে নিশ্চিন্তে কেবলমাত্র নিম্নাঙ্গ ঢেকে সাঁতার কাটতে পারবেন। আগামী দিনে স্তন অনাবৃত রেখে সুইমিং পুলে স্নানে আর মহিলাদের বাধা রইল না।

এই সিদ্ধান্তকে বার্লিন শহরের মহিলারা সাধুবাদ জানিয়েছেন। এবার থেকে তাই বার্লিন শহরের বিভিন্ন সুইমিং পুলে মহিলাদের পুরুষদের সঙ্গে উর্ধ্বাঙ্গ অনাবৃত রেখেই সাঁতার কাটতে দেখা যাবে।

জার্মানির রাজধানীতে এই প্রশাসনিক সিদ্ধান্ত অন্য শহরগুলির প্রশাসনকে রাস্তা দেখাল। মহিলা পুরুষ সমানাধিকারের প্রশ্নে তারাও এই পথেই হাঁটে কিনা সেদিকে চেয়ে অনেকেই। বিশ্বের তাবড় সংবাদমাধ্যম বার্লিনে মহিলাদের উর্ধ্বাঙ্গ অনাবৃত রেখে সুইমিং পুলে নামার সিদ্ধান্তের কথা সবিস্তারে ছাপিয়েছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button