World

ফ্রান্সে ফের হত্যালীলা

ফ্রান্সের নিস শহরে ট্রাকে পিষে গণহত্যা। মৃতের সংখ্যা ৮৪। আহত শতাধিক। এর আগে গাড়ি বোমা বিস্ফোরণ বা বন্দুকবাজের হামলা বা জঙ্গি হানার ঘটনা বারবার দেখেছে গোটা বিশ্ব। কিন্তু এমন অভিনব কায়দায় হত্যালীলা এই প্রথম। নিস শহরে বাস্তিল দিবস উপলক্ষে হাজারা হাজার মানুষ ভিড় জমান চিরাচরিত প্রথা মেনে আতসবাজির রোশনাই দেখতে। বৃহস্পতিবার রাতেও সেটাই হয়েছিল। আচমকাই সেই বিশাল মানুষের জমায়েতে হুড়মুড়িয়ে ঢুকে পড়ে একটি অস্ত্রভর্তি ট্রাক। তারপর বেশ গতিতেই মানুষের ভিড়ের মধ্যে দিয়ে ট্রাকটিকে চালিয়ে দেয় চালক।

ট্রাকের চাকার তলায় জড়িয়ে যেতে থাকেন আবালবৃদ্ধবনিতা। কারও রেহাই নেই। পাশবিক উৎসাহে ট্রাক নিয়ে প্রায় ২ কিলোমিটার ছোটে ওই জঙ্গি। ততক্ষণে রক্তে স্নান করে ফেলেছে নিসের রাজপথ। যেদিকে তাকানো যাচ্ছে সেদিকেই মানুষের চাকায় পিষ্ট দেহ। প্রাণে না মরলেও চাকায় বহু মানুষের অঙ্গহানির ঘটনা ঘটে। কারও হাত, কারও পা পিষে যায় ভারী চাকার তলায়।

এদিকে বিহ্বলতা কাটিয়ে পাল্টা গুলি বর্ষণ শুরু করে পুলিশ। ট্রাকচালকও পাল্টা গুলি চালাতে শুরু করে। কিছুক্ষণের গুলির লড়াইয়ের শেষে মৃত্যু হয় ওই ট্রাক চালকের। রাস্তায় তখন শুধুই আহত রক্তাক্তদের আর্ত চিৎকার। দ্রুত শুরু হয় তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়ার কাজ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button