Lifestyle

আইডিয়াটা নেপোলিয়নের, ১৫ হাজার ডিমের অমলেট খান ১০ হাজার মানুষ

ধারনাটা প্রথম দিয়েছিলেন নেপোলিয়ন বোনাপার্ট। তা আজও ধরে রেখেছেন মানুষজন। ১৫ হাজার ডিমের অমলেট তৈরি হয় একটি পাত্রে। খান ১০ হাজারের ওপর মানুষ।

নেপোলিয়ন তাঁর সৈন্য নিয়ে যুদ্ধে বেরিয়েছেন। এসে পৌঁছলেন ফ্রান্সের দক্ষিণ প্রান্তের শহর বেজিয়েঁ-তে। সেখানে বিশ্রাম করার সময় নেপোলিয়নের মাথায় একটা আইডিয়া আসে।

নেপোলিয়ন ডিম খেতে ভালবাসতেন। সেকথা প্রায় সকলেই জানতেন। ওই শহরের স্থানীয় একজন নেপোলিয়নকে ১টি অমলেট বানিয়ে খাওয়ান। যা খেয়ে তিনি আপ্লুত হয়ে পড়েন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

নেপোলিয়ন স্থির করেন তাঁর ক্ষুধার্ত সৈন্যদের সকলকে তিনি অমলেট খাওয়াবেন। সেইমত শহরের সাধারণ মানুষকে তিনি বলেন যাঁর কাছে যত ডিম মজুত আছে তা নিয়ে আসতে। তারপর তা দিয়ে তৈরি হয় একটি দাবন অমলেট। যা সৈন্যদের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

সেই ঘটনাকেই সামনে রেখে কার্যত নেপোলিয়নের সেই আইডিয়ার আধুনিক রূপ উদযাপনের হাতিয়ার হয় ১৯৭৩ সালে। ওই বছর থেকে বেজিয়েঁ শহরে প্রতিবছর ইস্টারের পরদিন একটি অমলেট উৎসবের আয়োজন হয়। প্রতিবছর ওই দিনে ১৫ হাজার ডিম দিয়ে ১টি অমলেট তৈরি হয়। যা তৈরি হওয়া দেখতেই ভিড় জমান বহু মানুষ।

১টি বিশাল পাত্রে বেশ কয়েকজন শেফ মিলে ডিম ফেটিয়ে তৈরি করেন অতি দানবীয় এক অমলেট। তারপর তা ভাগ করে দেওয়া হয় ১০ হাজারের ওপর মানুষের মধ্যে।

এই উৎসবকে কেন্দ্র করে ওইদিন শহরে নাচ, গানের আয়োজনও হয়। কার্যত দিনটা অমলেটকে সামনে রেখে একটা দারুণ উৎসবের মেজাজে কাটান শহরবাসী। অমলেটই প্রধান আকর্ষণ, তবে উৎসবের আনন্দের কথা মাথায় রেখে ওইদিন রাস্তায় নানা খাবারের স্টলও বসে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *