World

এভারেস্টে ওঠার সময় বরফের উপর পায়খানা করতে পারবেননা পর্বতারোহীরা

এভারেস্টে পর্বতারোহী ক্রমশ বাড়ছে। আর তাঁরা বিশ্বের উচ্চতম এই শৃঙ্গ জয়ে উঠতে থাকাকালীন পায়খানা বরফের ওপরই করে থাকেন। তা আর করতে পারবেননা।

এভারেস্টে যে পর্বতারোহীরা ওঠেন তাঁরা পায়খানা করতেন বরফের ওপর। শৃঙ্গের খুব কাছে না পৌঁছনো পর্যন্ত বরফে খোঁদল করে তাতে পায়খানা করে তা বরফ চাপা দিয়ে দিতেন তাঁরা। আর উপরের দিকে যেখানে ক্রমশ পুরু বরফ কমে আসে সেখানে পাথরের ওপরই পায়খানা করে রাখতেন তাঁরা।

যা অতিরিক্ত ঠান্ডার কারণে দ্রুত নষ্টও হতনা। পরে যে পর্বতারোহী সেখান দিয়ে যেতেন তাঁদের অনেকে ওটা দেখে এবং দুর্গন্ধে অসুস্থ বোধ করতেন। এভাবে এভারেস্টে আর পায়খানা করে রাখা যাবেনা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

পর্বতারোহীদের জন্য নতুন নির্দেশিকা জারি করে নেপালের পাশাং লামু পুরসভা জানিয়ে দিয়েছে পর্বতারোহীদের এবার থেকে এভারেস্ট শৃঙ্গে ওঠার সময় পুপ ব্যাগ কিনে নিতে হবে।

এগুলি বিশেষ ধরনের ব্যাগ। যাতে পায়খানা করে তা সঙ্গে রাখতে হবে। এই ব্যাগে বিশেষ উপকরণ দেওয়া থাকে। যাতে ব্যাগে করা পায়খানা দ্রুত কঠিন হয়ে যায়। তার দুর্গন্ধও নষ্ট হয়ে যায়।

ওই ব্যাগ সঙ্গে করেই এভারেস্টে ওঠানামা করতে হবে সকলকে। এভারেস্ট থেকে নেমে এলে সেই ব্যাগ যথাযথ নিয়ম মেনে নষ্ট করে ফেলা হবে।

ফলে এই মরসুমে এভারেস্টে ভারত সহ পৃথিবীর যে প্রান্তের পর্বতারোহীই ওঠার কথা ভাবুন না কেন তিনি এবং শেরপারা ওই ব্যাগ সঙ্গে নিয়ে যেতে বাধ্য থাকবেন। এভারেস্টে তাঁরা আর মলত্যাগ করতে পারবেননা। এতে এভারেস্টের পরিবেশ অক্ষুণ্ণ থাকবে, দূষণও ছড়াবে না।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button