National

ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

ত্রিপুরায় ভোটগ্রহণ হবে ১৮ ফেব্রুয়ারি। নাগাল্যান্ড ও মেঘালয়ে ২৭ ফেব্রুয়ারি। ৩ রাজ্যের ভোট গণনা ৩ মার্চ। এদিন ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। বৃহস্পতিবার ৩ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা করে মুখ্য নির্বাচন কমিশনার অচল কুমার জ্যোতি জানান, এই ৩ রাজ্যেই ভোটে ভিভিপ্যাট ব্যবহার করা হবে। ১০০ শতাংশ বুথেই থাকবে ভিভিপ্যাটের সুবিধা।

ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ড। উত্তরপূর্ব ভারতের এই ৩ রাজ্যেরই বিধানসভায় আসনসংখ্যা ৬০ করে। ত্রিপুরায় এখন ক্ষমতায় রয়েছে বামেরা। ১৯৯৮ সাল থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার। তবে এবার লড়াই কঠিন। কারণ এবার লড়াইয়ের ময়দানে কংগ্রেস তো রয়েছেই, এছাড়া থাকছে বিজেপি ও তৃণমূল। অসম জয়ের পর উত্তরপূর্ব ভারতে নিজেদের পায়ের তলার মাটি শক্ত করতে মরিয়া বিজেপি। একের পর এক রাজ্যে জয়লাভ তাদের আত্মবিশ্বাসও বাড়িয়ে দিয়েছে। এদিকে নাগাল্যান্ডে রয়েছে ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স অফ নাগাল্যান্ড ও বিজেপি জোট সরকার। এখানে কংগ্রেস নিজেদের আধিপত্য তৈরির চেষ্টা করবে। কারণ ২০১৯-এর আগে একের পর এক রাজ্যে হার তাদের ক্রমশ মনোবল তলানিতে নিয়ে গিয়ে ফেলেছে। ফলে সেখান থেকে বেরিয়ে আসতে গেলে তাদের উত্তর পূর্বের ৩ রাজ্যের বিধানসভা ভোটে ভাল ফল জরুরি বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞেরা। মেঘালয়ে এখন কংগ্রেস সরকারই রয়েছে। কিন্তু এখানেও এবারের ভোটে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ইতিমধ্যেই উত্তরপূর্বের ৩ রাজ্যে ভোটের কথা মাথায় রেখে সেখানে প্রচার শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী। মেঘালয়ে একটি নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী মেঘালয় সহ উত্তরপূর্বের রাজ্যগুলির সড়ক উন্নয়নে আগামী ২-৩ বছরে ৯০ হাজার কোটি টাকা বিনিয়োগের আশ্বাস দিয়েছেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button