State

সোমবার দুর্যোগ, কোথায় কেমন ঝড়বৃষ্টি, জানিয়ে দিল হাওয়া অফিস

ঘূর্ণিঝড় রেমাল স্থলভাগে প্রবেশ করেছে। এখন কিছুটা দুর্বলও। কিন্তু সোমবার দুর্যোগ পিছু ছাড়বে না বাংলার। কোথায় কেমন গতিতে জড়, কোথায় কেমন বৃষ্টি, জানাল হাওয়া অফিস।

রবিবার রাতে বাংলাদেশে আছড়ে পড়া ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব পশ্চিমবঙ্গে নেহাত কম নয়। ইতিমধ্যেই ২টি প্রাণ কেড়ে নিয়েছে রেমাল। চারিদিকে ধ্বংসের ছবি স্পষ্ট। সোমবার তা আরও উত্তর পূর্ব দিকে যেতে শুরু করেছে। তবে রেমালের প্রভাবে পশ্চিমবঙ্গের ২ জেলায় লাল সতর্কতা জারি রেখেছে আবহাওয়া দফতর।

এছাড়া ৮টি জেলায় কমলা সতর্কতাও রয়েছে। ফলে সোমবার যে দুর্যোগপূর্ণ দিনই থাকবে তা পরিস্কার। মুর্শিদাবাদ ও নদিয়ার জন্য লাল সতর্কতা জারি রয়েছে। এই ২ জেলায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সর্বোচ্চ ৮০ কিলোমিটার হতে পারে ঝড়ের গতি। সঙ্গে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝড়বৃষ্টির দাপট থাকবে কলকাতা সহ হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান এবং বীরভূমে। এখানে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

সর্বোচ্চ গতি পৌঁছে যেতে পারে ৭০ কিলোমিটারেও। সেই সঙ্গে এই ৮ জেলাতেও প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বাকি জেলার জন্য রয়েছে হলুদ সতর্কতা।

উত্তরবঙ্গে সোমবার তেমন দুর্যোগের আশঙ্কা না থাকলেও মঙ্গলবার আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

রাতভর প্রবল বৃষ্টির জেরে কলকাতার অনেক জায়গাতেই জল থইথই পরিস্থিতি। তারমধ্যে ফের প্রবল বৃষ্টি পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।

এদিকে মেট্রো চলাচলে বিঘ্ন, শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচলে বিঘ্ন, রাস্তায় পর্যাপ্ত বাসের অভাব, নিত্যযাত্রীদের এদিন সকালে চরম দুর্ভোগের মধ্যে ফেলে দেয়। আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার দুর্যোগ চললেও মঙ্গলবার থেকে আবহাওয়া শুকনো হবে। তারপর তেমন বৃষ্টির সম্ভাবনা নেই।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button