Foodie

কর্নফ্লেক্স ভুট্টা দিয়ে তৈরি হয়নি, জন্মও নিয়েছিল দুর্ঘটনাবশত

কর্নফ্লেক্স কি ভুট্টা দিয়েই তৈরি? প্রশ্নটা গোয়েন্দার প্রশ্নের মত শোনালেও সেটাই সত্যি। কর্নফ্লেক্সের জন্ম কিন্তু ভুট্টা থেকেও নয়। তাও আবার দুর্ঘটনাবশত।

বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রাতরাশ হল কর্নফ্লেক্স। বিশ্বজুড়েই প্রাতরাশে কর্নফ্লেক্স একটি অবশ্য স্বাস্থ্যকর খাবার হয়ে দাঁড়িয়েছে। ভারী প্রাতরাশ করতে এখন বিশেষজ্ঞেরা পরামর্শ দিচ্ছেন।

প্রাতরাশকে ভারী ও স্বাস্থ্যকর করে তুলতে দুধের সঙ্গে কর্নফ্লেক্স ও ফল বহু মানুষের দৈনন্দিন প্রাতরাশ হয়ে উঠেছে। এই কর্নফ্লেক্সের জন্ম বৃত্তান্ত কিন্তু এক টান টান কাহিনির মত। কর্নফ্লেক্স তৈরিও হয়েছিল ভুট্টা দিয়ে নয়, গম দিয়ে।

সময়টা ১৮৯৪ সাল। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে ব্যাটল ক্রিক স্যানিটোরিয়ামে তখন প্রধান মেডিক্যাল অফিসার হিসাবে ছিলেন জন কেলগ নামে এক ব্যক্তি। তিনি স্থির করেন এই স্বাস্থ্য ফেরানোর কেন্দ্রে আসা মানুষকে তিনি ১ সপ্তাহ করে নিরামিষ খাবার খাওয়াবেন। তাও অত্যন্ত স্বাস্থ্যকর খাবার।

কি খাওয়ানো যায় তা নিয়ে তিনি তাঁর ভাইয়ের সঙ্গে পরামর্শ করতে শুরু করেন। এভাবে বছর ৪ পর ১৮৯৮ সালে জন ও উইলিয়াম কেলগ গমকে ফোটাতে শুরু করেন।


গম গরম জলে ফুটে গেলে তাঁরা প্রতিটি গম দিয়ে আটার গোলা বানানোর চেষ্টা করেন। কিন্তু সেগুলি আটা হওয়ার জায়গায় চাপে পাতলা ও চ্যাপ্টা হয়ে যেতে থাকে।

গম যে এমন চ্যাপ্টা রূপ নেবে তা তাঁদের ধারনাতেই ছিলনা। কিন্তু যখন তা হয়েই গেছে তখন এবার সেগুলি বেক করে ২ ভাই দেখার চেষ্টা করেন কি দাঁড়ায়!

দেখা যায় একটি একটি চ্যাপ্টা গম দিয়ে একটি করে ফ্লেক্স তৈরি হল। যা স্বাস্থ্যকর খাবারও বটে। পাউরুটির বদলে এই ফ্লেক্সগুলি দিব্যি সকালের প্রাতরাশে সকলের ভাল লেগে যায়। কেলগ ভ্রাতৃদ্বয় এর নাম দেন গ্র্যানোজ।

১৯০৬ সালে কেলগ ভায়েরা গমের বদলে ভুট্টার দানা দিয়ে শুরু করেন এই ফ্লেক্স বানানো। জন্ম নেয় কর্নফ্লেক্স। পরবর্তীকালে এই ভুট্টার দানার ফ্লেক্স তৈরি করতে কেলগস কোম্পানি তৈরি করেন ২ ভাই। যে সংস্থার কর্নফ্লেক্স এখনও বিশ্বজুড়েই সমাদৃত।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button