Kolkata

এসএসসি ২০১৬-র নিয়োগ বাতিল, বাতিল সাড়ে ২৫ হাজারের ওপর চাকরি

এসএসসি-র ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়া বাতিল করল কলকাতা হাইকোর্ট। এই ঐতিহাসিক রায়ে ২৫ হাজার ৭৫৩টি চাকরি বাতিল হয়েছে। মেয়াদ উত্তীর্ণদের মাইনে ফেরতের নির্দেশ।

এক ঐতিহাসিক রায় শোনাল কলকাতা হাইকোর্ট। ২০১৬ সালের এসএসসি নিয়োগ প্রক্রিয়া বাতিল ঘোষণা করেছে হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদি-র বেঞ্চ এই রায় দিয়েছে। ফলে ২৫ হাজার ৭৫৩টি চাকরি এদিন বাতিল হয়ে গেল।

ফলে সহজ কথায় চাকরি গেল ২৫ হাজার ৭৫৩ জনের। এছাড়া যাঁরা এসএসসি মেয়াদ শেষের পরেও চাকরি পেয়েছিলেন তাঁদের সুদ সহ মাইনে ফেরত দিতেও নির্দেশ দিয়েছে আদালত।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

শুধু মাইনে নয়, বছরে ১২ শতাংশ হারে সুদ ধরে মাইনে ফেরত দিতে হবে তাঁদের। সেই সঙ্গে সবকটি উত্তরপত্র এসএসসি-র ওয়েবসাইটে আপলোডের নির্দেশ দিয়েছে আদালত। এগুলি আপলোডের নির্দেশ মানে এখন সাধারণ মানুষ যিনিই চাইবেন এই উত্তরপত্র ওএমআর শিট দেখার সুযোগ পাবেন।

২৫ হাজার ৭৫৩ জনের চাকরি যাওয়ার নির্দেশের পর কেবল ১ জন এই চাকরি খোয়ানো থেকে রেহাই পেয়েছেন। তিনি সোমা দাস। ক্যানসার আক্রান্ত হওয়ায় তাঁকে বিশেষ ছাড় দিয়েছে আদালত। তাঁর চাকরি বহাল থাকছে।

এদিকে এসএসসি মামলায় সিবিআই যেমন তদন্ত চালাচ্ছে তেমনই চালিয়ে যাবে বলেও জানিয়ে দিয়েছে আদালত। সিবিআই তাই আগামী দিনেও তাদের মত তদন্ত চালাতে পারবে। প্রয়োজনে কাউকে গ্রেফতার করার হলে তাও করতে পারবে।

এই মামলাটিতে আগেই হাইকোর্টে তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্যানেল বাতিলের নির্দেশ দিয়েছিলেন। পরে মামলাটি ডিভিশন বেঞ্চে যায়। সেখানেও রায় বহাল ছিল।

তারপর সুপ্রিম কোর্টে যায় মামলাটি। সুপ্রিম কোর্টের নির্দেশে মামলা হাইকোর্টে ফেরত আসে। সময় বেঁধে সুপ্রিম কোর্ট রায় ঘোষণার নির্দেশ দেয়। সেই সময়ের মধ্যেই হাইকোর্ট রায় ঘোষণা করে দিল সোমবার।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button