Feature

তাসের ৪ জন রাজার ১ জনের গোঁফ নেই, কেন থাকেনা গোঁফ

তাস খেলায় ৫২টি তাস হয়। যার মধ্যে ৪ জন রাজা থাকে। সেই ৪ রাজার মধ্যে এক রাজার গোঁফ থাকেনা। না থাকার পিছনে কিন্তু বিশেষ কারণ রয়েছে।

যাঁরা তাস খেলেন তাঁরা ৫২টি তাসকে হাতের তালুর মত চেনেন। এই তাস খেলায় ৪ ধরনের তাস হয়। হরতন, রুইতন, ইস্কাবন এবং চিড়িতন।

হরতন হল লাল, যাকে ইংরাজিতে বলে হার্টস। রুইতনও লাল। যার ইংরাজিতে পরিচিতি ডায়মন্ডস হিসাবে। ইস্কাবন হল কালো। যাকে ইংরাজিতে বলে স্পেডস। আর সর্বশেষ চিড়িতনও কালো। যাকে ইংরাজিতে বলা হয় ক্লাবস।

এই প্রতিটি ধরনের তাস থাকে ১৩টি করে। সব মিলিয়ে হয় ৫২, এই ১৩টি করে তাসের মধ্যে প্রতি ধরনের তাসে একজন করে রাজা থাকে।

এবার সেই রাজাদের দিকে নজর দিলেই দেখা যায় রুইতন, ইস্কাবন এবং চিড়িতন-এর রাজার পেল্লায় গোঁফ থাকলেও হরতনের বা হার্টসের রাজার গোঁফ নেই। এটা কেন? প্রশ্ন জাগতেই পারে। এর উত্তরও রয়েছে।

Playing Card
তাস, প্রতীকী ছবি

মনে করা হয় ষোড়শ শতাব্দীতে তাসের এই ডিজাইনের জন্ম হলেও তার অনেক পড়ে তা আধুনিক রূপ পায়। এই সময় যিনি ডিজাইন করছিলেন তিনি ভুলবশত হরতনের রাজার গোঁফ আঁকতে ভুলে যান। তবে মত আরও রয়েছে।

যেমন কথিত আছে রুইতন, ইস্কাবন এবং চিড়িতন-এর রাজারা হল সম্পত্তির দুর্নীতি, যুদ্ধ এবং মৃত্যুর প্রতীক। তাই তাদের গোঁফ রয়েছে। অন্যদিকে হার্ট হল এমন এক দেহাংশ যা অত্যন্ত পবিত্র, উদার এবং যা কোনও কৃত্রিমতা বহন করেনা। তাই এই হার্টসের রাজার গোঁফ থাকেনা।

অন্য এক মত আবার বলছে, ইস্কাবনের রাজা হলেন আসলে সে সময়ের ইজরায়েলের রাজা ডেভিড। রুইতনের রাজা হলেন রোমান সম্রাট অগাস্টাস সিজার। ম্যাসিডোনিয়ার সম্রাট আলেকজান্ডারের ছবি রয়েছে চিড়িতনে।

আর হরতনের রাজা হলেন ফ্রান্সের রাজা শার্লেমেন। এই শার্লেমেন নাকি খুব সুন্দর দেখতে ছিলেন। তাই তাঁর গোঁফ বাদ দেওয়া হয়েছিল ভেবেচিন্তেই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button