World

রাতে এ সমুদ্রের জলে ঝলমলে আলো জ্বলে ওঠে, সকালে আবার অন্য বিস্ময়

বিশ্বে কতই তো আশ্চর্য ছড়িয়ে রয়েছে। যেমন এমন এক জায়গা রয়েছে যেখানে রাতে হাজির হন অনেকে। সমুদ্রের জলে তখন জ্বলে ওঠে আলো।

বিশ্বজুড়ে ছড়িয়ে রয়েছে অবিশ্বাস্য সব চমৎকার। যা শুনে বিশ্বাস করা কঠিন। নিজের চোখে দেখলে মনে হবে নিজের চোখকেই বিশ্বাস করতে পারছেন না।

এমনই এক জায়গা অস্ট্রেলিয়ার জার্ভিস বে। যেখানে সকাল থেকে রাত পর্যন্ত থাকতে পছন্দ করেন পর্যটকেরা। ১০২ বর্গ কিলোমিটার ব্যাপী এক মহাসাগরীয় খাঁড়ি হল জার্ভিস বে।

সমুদ্র এখানে কিছুটা ঢুকে এসেছে। যার ধার জুড়ে সকালের অন্যতম আকর্ষণ সাদা বালি। সাদা বলতে কিন্তু যেমন তেমন সাদা নয়, বিশ্বের সবচেয়ে সাদা বালির সমুদ্রতট এটি।

কিন্তু এমন এক দেখার মত সমুদ্রসৈকত কিন্তু এখানকার মূল আকর্ষণ নয়। এখানে আসল চমৎকার শুরু হয় রাত নামলে।


রাত নামলে সমুদ্রসৈকতের ধারে সমুদ্রের জলে হঠাৎ আলো জ্বলে ওঠে। অতি বিশাল এলাকা জুড়ে সমুদ্রে যেন মনে হয় কেউ ঝলমলে আলো জ্বালিয়ে দিয়েছে। রাতে যা একাধারে আশ্চর্য করে সকলকে, সেই সঙ্গে চারধার মোহময় হয়ে ওঠে আলোর রোশনাইতে।

জলের মধ্যে আলো এল কোথা থেকে? এ প্রশ্নের উত্তর প্রকৃতির কাছে রয়েছে। এ সমুদ্রের জলে প্রচুর প্ল্যাঙ্কটন রয়েছে। সেগুলি রাতের অন্ধকারে জ্বলতে থাকে।

প্ল্যাঙ্কটন হল অতিক্ষুদ্র এক ধরনের প্রাণ যা সমুদ্রের জলের সঙ্গে ভেসে বেড়ায়। তারা জলের ধাক্কার বিরুদ্ধে যেতে পারেনা। সে শক্তি তাদের থাকেনা।

এই প্ল্যাঙ্কটনরা জার্ভিস বে-তে জমাট বেঁধে থাকে। তারা উত্তেজিত হলে এই আলোকময় বহিঃপ্রকাশ শুরু হয়। যা সমুদ্রের জলকে আলোকিত করে তোলে। আর সেই আলো এক মহাবিস্ময় নিয়ে হাজির হয় পর্যটকদের কাছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button