Kolkata

প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী তথা বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক মিত্র

চলে গেলেন রাজ্যে বাম জামানার প্রথম অর্থমন্ত্রী অশোক মিত্র। ১৯৭৭ থেকে ১৯৮৭ পর্যন্ত সাফল্যের সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব সামলানো এই সিপিএম নেতার মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি। ভর্তি ছিলেন একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই মঙ্গলবার মে দিবসের সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সূত্রের খবর, সকাল ৯টা নাগাদ মৃত্যু হয় তাঁর। তাঁর মৃত্যুতে বাম রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে আসে।

১৯২৮ সালে অধুনা বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন অশোক মিত্র। ছোট থেকেই ভাল ছাত্র অশোক মিত্র বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পূর্ণ করে দিল্লি স্কুল অফ ইকোনমিক্সে অধ্যাপনা শুরু করেন। পরে অধ্যাপনা করতে নেদারল্যান্ডসে পাড়ি দেন। এরপর রটারডাম ইউনিভার্সিটি থেকে ডক্টরেট হন। জড়িয়ে পড়েন বাম রাজনীতির সঙ্গেও। ১৯৭০ থেকে ১৯৭২ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে কাজ করেছেন অশোকবাবু। ১৯৭৭ সালে যখন রাজ্যে কংগ্রেস শাসনের অবসান ঘটিয়ে বামফ্রন্ট সরকার গঠিত হল তখন এই বিশিষ্ট অর্থনীতিবিদকে রাজ্যের বাম সরকারের প্রথম অর্থমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়। মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে মতান্তর তৈরির আগে পর্যন্তও সেই দায়িত্ব তিনি যোগ্যতার সঙ্গে পালন করেন। ১৯৮৭ সালে অর্থমন্ত্রীর পদ ছাড়ার পর বাম সাংসদ হিসাবেও সফলভাবে কাজ করেছেন অশোক মিত্র।

অশোকবাবুর লেখা বেশ কিছু বই এখনও মানুষের মনে দাগ কেটে যায়। তাঁর লেখা ‘তাল বেতাল’ বইটি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পায়। এছাড়া তাঁর বেশ কিছু মনে রাখার মত বইয়ের মধ্যে রয়েছে ‘অকথা-কুকথা’, ‘কবিতা থেকে মিছিলে’, ‘আপিলা চাপিলা’।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button