Feature

মাত্র ৩৯ মিনিট লিখে দিল চিরন্তন ইতিহাস

মাত্র ৩৯ মিনিট। এই অতি সামান্য সময়ই যা ইতিহাস সৃষ্টি করার করে দিয়েছিল। যা আজও অক্ষত। ইতিহাসের পাতায় চিরন্তন হয়ে গেছে এ কাহিনি।

একটা ৩৯ মিনিট যে একটা চিরন্তন ইতিহাস রচনা করে দিতে পারে তা ওই ঘটনা না ঘটলে হয়তো জানা যেত না। এটা ঠিক যে তার চেয়ে কম সময়েও বহু ইতিহাস রচিত হয়েছে। কিন্তু সমরক্ষেত্র এমন এক জায়গা যেখানে ৩৯ মিনিট কোনও সময়ই নয়।

ঘটনাটার সূত্রপাত জাঞ্জিবারকে কেন্দ্র করে। সময়টা ১৮৯৪ সাল। জাঞ্জিবারের সাধারণ মানুষ তাদের সুলতান হিসাবে যাঁকে চাইছিলেন তাঁকে পছন্দ ছিলনা ব্রিটেনের।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ব্রিটেন চাইছিল জাঞ্জিবারের সাধারণ মানুষ যাঁকে চাইছেন তিনি নন, বরং ব্রিটেনের পছন্দের মানুষটিই সুলতান হিসাবে বসুন। আবার ব্রিটেন যাঁকে চাইছিল জাঞ্জিবারের সুলতান করতে তাঁকে জাঞ্জিবারের মানুষ একেবারেই পছন্দ করতেননা।

ব্রিটেন জোর করায় জাঞ্জিবারের সামরিক শক্তি এবং তাদের সাধারণ মানুষ সর্বশক্তি দিয়ে জাঞ্জিবারের প্রাসাদ ঘিরে রাখেন। যাতে ব্রিটেন সেখানে প্রবেশ করতে না পারে।

কিন্তু ব্রিটিশ শক্তির সামনে এই প্রতিরোধ নেহাতই ছেলেখেলা ছিল। তাই মাত্র ৩৯ মিনিটেই ব্রিটিশ সেনা জাঞ্জিবারের প্রাসাদের দখল নেয়। জাঞ্জিবারের মানুষও হয়তো এটা জানতেন।

সব জেনেও তাঁরা তাঁদের সব শক্তি দিয়ে প্রতিরোধ গড়ে শক্তিশালী ব্রিটেনের সঙ্গে অসম লড়াইয়ে গিয়ে এটা প্রমাণ করেছিলেন যে তাঁরা পরাজয় নিশ্চিত জেনেও তাঁদের বক্তব্যকে শেষ পর্যন্ত স্পষ্ট করে গেলেন। এই অসম সমরই বিশ্বের ইতিহাসে ক্ষুদ্রতম রণ হিসাব চিহ্নিত। যা মাত্র ৩৯ মিনিটেই শেষ হয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *