Kolkata

মেঘ কাটবে কবে, কবে থেকে শীতের পদধ্বনি শোনা যাবে

আলতো হলেও মেঘের পরত রয়েছে আকাশে। তা কবে কাটবে, কবে থেকে শীত আসার পদধ্বনি শোনা যাবে তার আন্দাজ দিলেন আবহবিদেরা।

অক্টোবরের শেষ থেকেই সকাল আর রাতে আবহাওয়ায় বেশ একটা হিমেল পরশ অনুভূত হচ্ছিল। শুকনো হাওয়ায় ত্বকে টান পড়ছিল। ফলে খোশমেজাজেই আগাম শীতের জন্য অপেক্ষা করছিলেন বঙ্গবাসী। কিন্তু তাতে বাধ সাধে একটি ঘূর্ণাবর্ত। যার প্রভাবে বঙ্গোপসাগর থেকে গত বৃহস্পতিবার থেকেই আর্দ্র পূবালী হাওয়া প্রবেশ করতে শুরু করে বঙ্গে। আটকে যায় উত্তুরে হাওয়ার আনাগোনা।

আবহাওয়া দফতর জানায় শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে সিংহভাগ পশ্চিমবঙ্গে। তাদের পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলেও যায়। শুক্রবার অনেক জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। আকাশ ছিল সাধারণভাবে মেঘলা।

শনিবার তেমন পরিস্থিতি না থাকলেও মেঘের আনাগোনা ছিল। আবহাওয়া দফতরও তেমন পূর্বাভাসই দিয়েছিল যে শনিবারও বেশ কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। কিন্তু শনিবারের পর রবিবার থেকে এই পরিস্থিতি বদলে যেতে চলেছে বলেই পূর্বাভাস।

আবহাওয়া দফতর জানাচ্ছে রবিবার থেকে ফের ঝলমলে আকাশ দেখতে পাওয়া যাবে। রবিবারের পর থেকে রাজ্যের বিভিন্ন জেলায় সর্বনিম্ন তাপমাত্রা কমতে শুরু করবে। আর তা ২ দিনের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি কমে যেতে পারে।

ফলে এখনকার তুলনায় আলগা শীতের পরশ অনুভূত হবে। জেলাগুলিতে তুলনায় এই অনুভূতি বেশি হবে। কলকাতায় কম। তবে আবহাওয়া বদলাবে। আর ঠান্ডাও অনুভূত হবে।

কালীপুজোর আগে বেশ একটা হিমেল পরশ উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে। মন ভাল করা আবহাওয়ায় কালীপুজো, দীপাবলি ও ভাইফোঁটা বাঙালি জীবনকে আনন্দে ভরিয়ে তুলবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button