State

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের সতর্কতা, উপকূলে শুরু মাইকিং

শক্তি ক্রমশ বাড়িয়ে চলেছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। ২৪ ঘণ্টার মধ্যে তা শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে। ৪ জেলায় প্রবল বৃষ্টির সতর্কতা। বাদ নেই মহানগরও।

বর্ষা প্রায় শেষলগ্নে এসে উপস্থিত হয়েছে। খাতায় কলমে শরৎকাল পড়তে আর মাত্র কটা দিনের অপেক্ষা। এবার বর্ষায় দক্ষিণবঙ্গে সে অর্থে মাটিও ভেজেনি। বৃষ্টি প্রায় অমিল। এই অবস্থায় কৃষকদের মাথায় হাত পড়েছে। এই বৃষ্টির ঘাটতি কি কিছুটা হলেও এই শ্রাবণের শেষে এসে মিটতে চলেছে?

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। যা আগামী ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। যার হাত ধরে প্রবল বৃষ্টি পেতে চলেছে পশ্চিমবঙ্গের উপকূলীয় ৪ জেলা সহ দক্ষিণবঙ্গের বাকি অংশ। ভাসবে কলকাতাও।

সোমবার থেকেই উপকূলীয় এলাকায় ভাল বৃষ্টি শুরু হয়েছে। দিঘা সহ উপকূলীয় এলাকার বিভিন্ন জায়গায় মাইকিং করে মানুষকে সাবধান করা হয়েছে। পর্যটকদের সমুদ্রের ধারে যেতে মানা করা হয়েছে।

যদিও দিঘায় এখনও উৎসাহী মানুষের ভিড় সমুদ্রের ধারে নজর কাড়ছে। বৃষ্টির সঙ্গে ঘূর্ণিঝড়ের দাপটও সহ্য করতে হতে পারে বলে সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বৃষ্টি শুরু হয়েছে কলকাতাতেও। তবে টানা বৃষ্টি নয়। কলকাতায় সোমবার সকাল থেকেই মাঝে মাঝে বৃষ্টি নামছে। অল্প সময়ের মধ্যে থেমেও যাচ্ছে। তবে এই বৃষ্টির পরিমাণ শহরে মঙ্গলবার বাড়বে বলেই পূর্বাভাস। সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে বুধবার।

এদিকে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা ও ঝাড়গ্রামে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে মঙ্গলবার থেকেই। এই সময় থেকে একটা একটা করে নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হয়ে থাকে। এবার বর্ষায় বৃষ্টি না পেলেও নিম্নচাপের বৃষ্টি কি পুষিয়ে দেবে ঘাটতি? তা সময়ই বলবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button