Entertainment

সাহস করে সাইকো সিনেমায় এই দৃশ্য প্রথম পর্দায় দেখান হিচকক

এর আগে কখনও এমন দৃশ্য দর্শকরা দেখেননি। কিন্তু সেন্সরের নিয়মে বিরক্ত পরিচালক অ্যালফ্রেড হিচকক ভেঙে দিলেন রীতি। পর্দায় দেখালেন সেই দৃশ্য।

রোমহর্ষক সিনেমা আর অ্যালফ্রেড হিচকক প্রায় এক কথা। যাঁরা সিনেমার খবর রাখেন তাঁরা তা বিলক্ষণ জানেন। সেই অ্যালফ্রেড হিচককের অন্যতম সেরা সিনেমা সাইকো। যা আজও তরুণ পরিচালকদের অনেক কিছু শেখায়।

এদিকে হিচকক যখন সিনেমা করছেন তখন মার্কিন সিনেমায় অনেক দৃশ্য দেখানো হতনা। সেন্সর বোর্ডও ছিল কড়া। তা নিয়ে এমনিতেই বিরক্ত ছিলেন পরিচালক অ্যালফ্রেড হিচকক। তিনি সাইকো-তে নিয়ম ভেঙে ফেলা শুরু করলেন। এমনকি পর্দায় নিয়ম ভাঙার তাড়নায় তিনি মূল কাহিনিও দিলেন বদলে।

সাইকো সিনেমায় একটি গুরুত্বপূর্ণ প্রমাণ হিসাবে একটি ছেঁড়া কাগজের টুকরো দেখানো হয়েছিল। যা পরে টয়লেটে ফ্লাশ করে দেওয়ার দৃশ্যও সকলের মনে আছে।

এখানেই নিয়ম ভাঙেন হিচকক। মূল সিনেমায় প্রমাণটি ছিল একটি কানের দুল। যা বাথরুমে পাওয়া যায়। কিন্তু কানের দুল বদলে সিনেমায় হিচকক দেখান একটি কাগজের টুকরো। সেটাও আবার টয়লেটে ফ্লাশ করে দেন।


Psycho
সাইকো সিনেমার দৃশ্য, ইউটিউব স্ক্রিনগ্র্যাব – @ScreenThemes

মার্কিন সিনেমায় সাইকোর আগে পর্যন্ত কেউ কখনও টয়লেট ফ্লাশ করা দেখেননি। কারণ মার্কিন সিনেমায় তার আগে টয়লেট ফ্লাশ দেখানো সঠিক নয় বলে মনে করা হত।

সাইকো প্রথম সেই সিনেমা যা পর্দায় টয়লেট ফ্লাশ হতে দেখাল। ভাঙল আদি নিয়ম। হিচকক অবশ্য এই প্রথা ভাঙা দৃশ্য দেখানোর পর সিনেমায় টয়লেট ফ্লাশ দেখানো অন্য পরিচালকরাও শুরু করেন। কিন্তু পথ দেখান হিচকক। সাহসটাও দেখান হিচককই।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button