Business

৬৮ বছর পর ফের টাটার ঘরে এয়ার ইন্ডিয়া

মাঝে কেটে গেছে ৬৮ বছর। ফের দেশের বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া গেল টাটার কাছে। এদিন সবচেয়ে বড় বিড করে টাটাই।

আর্থিক দিক থেকে প্রায় ধসে যাওয়া ঋণের দায়ে জর্জরিত এয়ার ইন্ডিয়া যে সরকার বেচে দিতে চলেছে তা আগেই স্পষ্ট হয়েছিল। চলছিল ক্রেতার খোঁজ। এজন্য বিড করতে বলা হয় উৎসাহী সংস্থাকে।

তখনই পরিস্কার হতে শুরু করেছিল যে টাটা যখন উৎসাহ দেখাচ্ছে তখন এয়ার ইন্ডিয়া টাটার হাতেই যেতে চলেছে। শুক্রবার সেই সব জল্পনার অবসান হল। এয়ার ইন্ডিয়া গেল টাটার হাতে।

সরকারের তরফে জানানো হয় শেষ পর্যায়ও মাত্র ২ জনের বিডের ওপর লড়াই চলছিল। একটি ছিল টাটা। দ্বিতীয় বিড করেছিলেন স্পাইসজেট সংস্থার অজয় সিং। টাটার বিড বেশি হওয়ায় নিয়ম মত টাটার হাতেই গেল এয়ার ইন্ডিয়া।

এক্ষেত্রে টাটা সরকারকে ২ হাজার ৭০০ কোটি টাকা দেবে। এছাড়া সরকারের কাঁধে এয়ার ইন্ডিয়ার যে ৬০ হাজার কোটি টাকার ঋণের বোঝা রয়েছে তাও টাটার কাঁধেই গেল।

টাটার তরফে জানিয়ে দেওয়া হয়েছে সব কর্মীকেই ভিআরএস নেওয়ার সুযোগ দেওয়া হবে। দ্বিতীয় বছরে গিয়ে এই ভিআরএস এর সুযোগ থাকবে। গ্র্যাচুইটি, পেনশন সবই তাঁরা পাবেন।

অন্যদিকে টাটা যদি চায় তাহলে তারা এয়ার ইন্ডিয়া বেচতে পারবে। তবে তার জন্য তাদের ৫ বছর কমপক্ষে অপেক্ষা করতে হবে।

আর বেচতে গেলেও তা কোনও ভারতীয়কে বেচতে হবে। যাতে এয়ার ইন্ডিয়ার ভারতীয় ছাপটা থেকে যায়। ৬৮ বছর পর টাটারা ফের এয়ার ইন্ডিয়ার দায়িত্ব হাতে পেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button