Health

বাড়ছে মৃত্যু, তৃতীয় ঢেউ এসে পড়েছে, সতর্ক করল হু

করোনার তৃতীয় ঢেউ ঢুকেই পড়ল। আমাদের দেশে এখনও না ঢুকলেও বেশ কিছু দেশে থাবা বসিয়েছে তৃতীয় ঢেউ। তৃতীয় ঢেউ রয়েছে প্রাথমিক পর্যায়ে বলে জানাল হু।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে কথা চলছিল আগে থেকেই। এবার তা থাবা বসিয়েই দিল। বেশ কয়েকটি দেশে তৃতীয় ঢেউ প্রবেশ করেছে। সেখানে সংক্রমণ বাড়ছে। বাড়ছে মৃত্যু।

তৃতীয় ঢেউয়ে যে করোনার ডেল্টা প্রকার সবচেয়ে ভয়ংকর হতে চলেছে তা স্পষ্ট করে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র প্রধান।

ভারতেই সৃষ্ট এই ডেল্টা প্রকারের সংক্রমণ ক্ষমতা প্রবল। যা বিশ্বের শতাধিক দেশে দেখা গেছে। এবার এই ডেল্টা প্রকার ক্রমশ প্রবল আকার ধারণ করছে।

হু জানিয়েছে গত ১০ সপ্তাহ ধরে বিশ্বে করোনায় মৃত্যু কমছিল। কিন্তু এবার তা বাড়তে শুরু করেছে। হু প্রধান টেডরস এধেনম গেব্রিয়েসস জানিয়েছেন সামাজিক মেলামেশা বেড়েছে। তাতে ডেল্টা প্রজাতি আরও ছড়াচ্ছে।

World Health Organization
ফাইল : জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতর, ছবি – আইএএনএস

টেডরস এধেনম গেব্রিয়েসস এদিন কার্যত তৃতীয় ঢেউ যে প্রবেশ করেছে তা ঘোষণাই করে দেন। জানান, তৃতীয় ঢেউ তার প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এদিন বিস্ময় প্রকাশ করে হু প্রধান এও জানিয়েছেন যখন ডেল্টা প্রজাতি হুহু করে ছড়াচ্ছে। বিশ্বের ১১১টি দেশে ছড়িয়ে পড়েছে। সেখানে বিশ্বে এখনও এমন অনেক দেশ রয়েছে যারা কোনও টিকাই পায়নি। এমনও দেশ রয়েছে যেখানে পর্যাপ্ত টিকা নেই।

টেডরস এধেনম গেব্রিয়েসস জানান হু-এর কোভ্যাক্স উদ্যোগ নিয়ে এখনও পর্যন্ত ১০০ মিলিয়ন টিকার ডোজ বিভিন্ন দেশে পাঠিয়েছে।

গেব্রিয়েসস দুঃখ প্রকাশ করে বলেন, এখন বিশ্বে ২টি রাস্তা তৈরি হয়েছে। কিছু দেশ টিকা দিয়ে সেখানে ক্রমশ সবকিছু খুলে দেওয়া, স্বাভাবিক জনজীবন ফিরিয়ে দেওয়ার রাস্তায় হাঁটছে। একই সময়ে এমন অনেক দেশ রয়েছে যাদের কাছে টিকা অপ্রতুল বা নেই। তারা এখনও করোনার দয়ার ওপর বেঁচে আছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button