SciTech

সামুদ্রিক মাছের প্রজনন ক্ষমতা কমছে, পালাচ্ছে তারা, জানা গেল কারণ

সমুদ্রে মাছের অভাব নেই। কিন্তু এমন অনেক মাছ রয়েছে যাদের সংখ্যা কমছে। কারণ মাছদের প্রজনন ক্ষমতা কমে যাওয়া। কেন এমন হচ্ছে এবার তা জানা গেল।

সমুদ্রে কত রকমের মাছ আছে তা যেমন বলা সম্ভব নয়, তেমনই কত মাছ আছে তাও বলা অসম্ভব। মৎস্যজীবীরা তার মধ্যে সেইসব মাছ ধরে আনেন যেগুলি মানুষ সাধারণত খেয়ে থাকে। কিন্তু এমন অনেক মাছ আছে যাদের প্রজনন ক্ষমতা কমে যাচ্ছে। তারা আর অত মাছের জন্ম দিতে পারছেনা। ডিম কমছে। যার ফলে সেসব মাছের সংখ্যা ক্রমশ কমছে।

মৎস্যজীবীদের আরও সমস্যায় ফেলেছে তাদের বিচরণস্থান। সমুদ্রের কোন অংশে পৌঁছলে কোন মাছ বেশি পাওয়া যায় তা বিলক্ষণ জানেন মৎস্যজীবীরা। তাঁরা তাই ট্রলার নিয়ে সেখানে পৌঁছে জাল ফেলেন।

কিন্তু এখন সেসব জায়গায় কাঙ্ক্ষিত মাছের দেখা পাচ্ছেন না তাঁরা। বরং বহু বছর ধরে সমুদ্রের যে অংশে সেসব মাছ কিছুতেই যেতে চাইত না, ঠিক সেখানেই তাদের এখন ঘোরাঘুরি বেড়েছে।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন এর পিছনে একমাত্র কারণ সমুদ্রের উপরিস্তরের জলের তাপমাত্রা বৃদ্ধি। যা ক্রমশ বাড়ছে। আর তার জেরে সামুদ্রিক মাছের প্রজনন ক্ষমতা কমছে।

তাদের আচরণেও অসঙ্গতি দেখা যাচ্ছে। এমনকি ক্রমে সমুদ্রের ধারের দিকে আসার প্রবণতা মাছদের কমছে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই প্রবণতা কিন্তু কিছু না করা হলে মাছদের মধ্যে বাড়তেই থাকবে। কমতে থাকবে মাছের সংখ্যা।

তাই এ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাতে মাছেরাও পুরনো ছন্দে ফিরতে পারবে। চেনা জায়গাতেই দল বেঁধে ঘুরবে। প্রজনন ক্ষমতাও বাড়বে। ফলে ওই প্রজাতির মাছের সংখ্যা কমবেনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button