Kolkata

এই মরসুমের শীতলতম দিন মঙ্গলবার, আরও পারদ নামার পরিস্থিতি তৈরি

তরতর করে নামছে পারদ। আচমকা ঠান্ডা পড়ে যাওয়ায় সকলের পরনেই এখন গরম পোশাক। যা গত সপ্তাহতেও দেখা যাচ্ছিল না। আরও পারদ নামার পরিস্থিতিও তৈরি।


ঘূর্ণিঝড় জাওয়াদের চোখরাঙানি এবং তার হাত ধরে নিম্নচাপের দাপটে উধাও হওয়া শীত অবশেষে ফিরতে শুরু করেছে। উত্তুরে হাওয়ার দাপট বেড়েছে। সোমবারের পর মঙ্গলবার আরও নামল পারদ।


এদিন আরও ১ ডিগ্রি নেমে কলকাতার সর্বনিম্ন পারদ ঠেকেছে ১৪.২ ডিগ্রিতে। যা এই মরসুমের শীতলতম দিনের তকমাও এনে দিয়েছে। স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম রয়েছে এদিনের পারদ।


কলকাতায় এই ঠান্ডা বজায় থাকবে আগামী দিনগুলোয়। বরং সপ্তাহের শেষের দিকে আরও কমতে পারে পারদ। সেই পরিস্থিতি তৈরি হয়ে আছে।

ফলে পারদ হয়তো এ সপ্তাহেই ১৩ বা তার নিচে নামতে পারে। ঝলমলে আকাশে বাতাসে জলীয় বাষ্প প্রায় নেই বললেই চলে। যা শীতকে টেনে নিয়ে আসছে। শীত তার ইনিংস কিন্তু এ সপ্তাহের শুরু থেকেই শুরু করে দিল।


শীত অবশ্য এবার স্বাভাবিক বা তার চেয়ে কম থাকবে বলে পূর্বাভাস রয়েছে। ফলে অতি কনকনে ঠান্ডার অনুভূতি উপভোগের তেমন সুযোগ হয়তো নেই। কিন্তু এই আলগা ঠান্ডা বজায় থাকলেই খুশি মানুষজন। কলকাতার পাশাপাশি রাজ্যের অন্য জেলাগুলির পারদও পড়েছে। আঁকড়ে ধরছে শীত। পারদ পতন সেখানেও অব্যাহত।


এদিকে ডিসেম্বরের শেষের দিক হয়ে আসছে। ফলে এবার শীতের নরম রোদ গায়ে মেখে গরম পোশাকে শরীর মুড়ে ছুটি আর বেড়ানোর আনন্দ উপভোগ করতে মুখিয়ে আছেন সকলে। এই সপ্তাহের শেষেই বিভিন্ন বেড়ানোর জায়গায় দারুণ ভিড়ের সম্ভাবনা উজ্জ্বল।


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *