SciTech

মানবসভ্যতার ইতিহাসে জায়গা করে নিল জুলাই ২০২১

মানবসভ্যতার ইতিহাসে নিজের একটা জায়গা তৈরি করে নিল চলতি বছরের জুলাই মাস। রেকর্ড গড়ল জুলাই। বদলাতে থাকা আবহাওয়া এই রেকর্ড গড়ে দিল।

যে কোনও বছরের জুলাই মাস হয় বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস। বিশ্বের স্থলভাগ ও জলভাগের তাপমাত্রা রেকর্ড করে দেখা গেছে জুলাই মাসে সবচেয়ে বেশি থাকে পারদ।

এ বছরও জুলাই মাসের পারদ চড়েছে। আর এতটাই চড়েছে যে তা কেবল চলতি বছরের সবচেয়ে উষ্ণতম মাসই হয়নি, বরং বিশ্বে এখনও পর্যন্ত রেকর্ড হওয়া উষ্ণতম জুলাই হয়েছে।

১৪২ বছর আগে থেকে রেকর্ড রয়েছে জুলাইয়ের। বিশ্বের পারদ কোথায় পৌঁছেছিল তার রেকর্ড ঘেঁটে দেখা গেছে ২০২১ সালের জুলাই মাসের উষ্ণতা সবচেয়ে বেশি হয়েছে।

ফলে বিশ্বের উষ্ণতম জুলাই হয়ে রইল ২০২১ সালের জুলাই মাস। এই রেকর্ডের সুবাদে জায়গা হল ইতিহাসের পাতায়।

বিংশ শতাব্দীতে পাওয়া রেকর্ডে দেখা গেছে গড়ে জুলাই মাসে স্থলভাগ ও মহাসাগরে পারদ ছিল ৬০.৪ ডিগ্রি ফারেনহাইট। সেখানে এ বছর জুলাইতে তা আরও ১.৬৭ ডিগ্রি ফারেনহাইট বেড়েছে।

বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমশ প্রকট হচ্ছে। পারদ চড়ছে সর্বত্র। ক্রমশ যে কোনও ঋতুই চরম প্রভাব দেখাচ্ছে। গলে যাচ্ছে মেরুপ্রদেশের বরফ। সাগরের তলদেশের পারদ চড়ছে। সব মিলিয়ে গরমও বেড়েই চলেছে।

গত দিনই ইতালির সিসিলি দ্বীপে পারদ চড়েছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াসের ওপর। চলতি বছরে গোটা জুলাই মাস জুড়েই বিশ্বের বিভিন্ন প্রান্তের সঙ্গে ইউরোপও পুড়েছে অস্বাভাবিক গরমে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button