Kolkata

রাজ্যে প্রবেশ করল বর্ষা, দক্ষিণবঙ্গে আসতে এখনও কদিনের অপেক্ষা

পশ্চিমবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে। এমনটাই জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। তবে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে এখনও কয়েকদিন দেরি। অপেক্ষা করতে হবে মানুষকে।

উত্তর পূর্ব ভারতের অন্য রাজ্য সহ পশ্চিমবঙ্গে প্রবেশ করে গেল বর্ষা। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে হিমালয় সন্নিকটের পশ্চিমবঙ্গ ও সিকিমে এদিন দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে।

ফলে খাতায় কলমে কিন্তু এ রাজ্যে বর্ষার প্রবেশ ঘটে গেল। প্রতি বছরই অবশ্য উত্তরবঙ্গের হিমালয় লাগোয়া এলাকা দিয়ে বর্ষা প্রথম এ রাজ্যে প্রবেশ করে।

তবে উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল ও দক্ষিণবঙ্গ জুড়ে বর্ষা ছড়িয়ে পড়তে আর একটু সময়ের অপেক্ষা। আবহাওয়া দফতর আগেই জানিয়েছে রাজ্যে সেই অর্থে বর্ষার প্রবেশ ঘটবে ১১ জুন।

একটি নিম্নচাপ তৈরি হচ্ছে উত্তর বঙ্গোপসাগরে। সেই নিম্নচাপের হাত ধরেই ওইদিন বর্ষা এ রাজ্যে ছড়িয়ে পড়বে। বৃষ্টি হবে আশপাশের রাজ্যগুলিতেও।


বর্ষার সেদিক থেকে প্রবেশে দেরি থাকলেও দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। তবে বৃষ্টি হচ্ছে চৈত্র, বৈশাখের মেজাজে।

সারাদিন ধরে দমবন্ধ করা গরমে ঝলসে যাওয়ার পর বিকেলে আকাশ কালো করে আসছে বৃষ্টি। তারপর সেই বৃষ্টি হঠাৎ করেই নামিয়ে দিচ্ছে পারদ।

প্রবল ঝোড়ো হাওয়া দিচ্ছে। সঙ্গে মেঘের গর্জন। আকাশ জুড়ে বিদ্যুতের ঝলকানি। বজ্রপাত হচ্ছে একটানা। রবিবারও কলকাতার পারদ চড়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসে।

কিন্তু বিকেলে ঝোড়ো হাওয়া ও কয়েক পশলা বৃষ্টি পরিবেশটাই বদলে দেয়। আগামী সপ্তাহে বর্ষা প্রবেশের সঙ্গে সঙ্গে রাজ্য জুড়ে ভাল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Show Full Article
Back to top button