SciTech

শুক্রগ্রহে কি কখনও বৃষ্টি হয়েছিল, স্পষ্ট করলেন গবেষকরা

শুক্রগ্রহে কি কখনও বৃষ্টি নেমেছিল? যা সেখানে একটি মহাসমুদ্রের জন্ম দিয়েছিল? এই ধারনা সঠিক কিনা তা এবার পরিস্কার করে দিলেন গবেষকেরা।

শুক্রগ্রহে কোনও এক সময়ে তাপমাত্রা নেমেছিল। তখন সেখানে বৃষ্টি হয়। আর তা থেকে এক সময় জন্ম নেয় মহাসমুদ্র। আর মহাসমুদ্র যখন তৈরি হয়েছিল তখন জীবন সৃষ্টি হওয়াও অসম্ভব কিছু ছিলনা!

আগে একটি গবেষণা শুক্রগ্রহে মহাসমুদ্র সৃষ্টির তত্ত্বকে সামনে এনেছিল। সেই ধারনার কথা মাথায় রেখে এবার জেনেভা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেন। তাঁরা তাঁদের গবেষণার ফল এবার জানালেন। যা পুরো ধারনাই বদলে দিল।

গবেষকেরা জানাচ্ছেন তাঁরা পরীক্ষা করে দেখেছেন শুক্রগ্রহে কোনও সময়ই এমন পরিবেশ তৈরি হতে পারেনা যে সেখানে জলীয় বাষ্প তৈরি হতে পারে।

কমপক্ষে যে উত্তাপ সেখানে থাকতে বাধ্য সেই উত্তাপে জলীয় বাষ্প তৈরি হবেনা। ফলে বৃষ্টিও হতে পারেনা। এক বিন্দু জলও আকাশ থেকে পড়তে পারেনা। ফলে সেখানে কখনই কোনও মহাসমুদ্র সৃষ্টি হয়নি।

গবেষকদের এই দাবি থেকে এটাও পরিস্কার হল যে মহাসমুদ্র সৃষ্টির মত আবহাওয়া যখন শুক্রগ্রহে নেই, তখন সেখানে জীবনও কখনওই ছিলনা। এখানেই প্রশ্ন উঠছে তাহলে শুক্রগ্রহের রাতের অন্ধকার দিকটিতে যে মেঘ সৃষ্টি হয় তা কি?

গবেষকেরা জানাচ্ছেন ওটা গ্রিন হাউস গ্যাসের প্রভাব। ওটার কারণেই শুক্রগ্রহ সহজে ঠান্ডা হবে না। যতটা দ্রুত তা ঠান্ডা হবে বলে আগে মনে করা হত তা হবে না ওই গ্যাসের উপস্থিতির জন্যই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button