SciTech

সূর্যের সবচেয়ে কাছে থেকেও সৌরমণ্ডলের সবচেয়ে গরম গ্রহটির নাম বুধ নয়

সূর্য থেকে যত দূরে যাবে ততই গরম কমবে। সেই যুক্তিতে বুধ গ্রহই সৌরমণ্ডলের সবচেয়ে গরম গ্রহ হওয়া উচিত। কিন্তু তা নয়। উত্তর এখানে অন্য।

সূর্যের যত কাছে যাওয়া যাবে ততই তো তার প্রখর তাপের মাত্রা বাড়বে। সেটাই স্বাভাবিক। কিন্তু সৌরমণ্ডলে এই সহজ যুক্তি মিলবে না। সৌরমণ্ডলে সূর্যের সবচেয়ে কাছের গ্রহ বুধ। তারপর শুক্র, তারপর পৃথিবী। তারপর মঙ্গল। এভাবেই চলেছে। আর যত গ্রহ সূর্যের চেয়ে দূরের ততই সেখানে ঠান্ডা বেশি। কিন্তু এই স্বাভাবিক যুক্তিতে বুধ সবচেয়ে গরম গ্রহ নয়।

বুধের চেয়েও সূর্য থেকে অনেক দূরে থাকা শুক্রগ্রহ সৌরমণ্ডলের সবচেয়ে গরম গ্রহ। কিন্তু বুধ কাছে থেকেও গরম গ্রহ নয় কেন?


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

বিজ্ঞানীরা জানাচ্ছেন, শুক্রগ্রহের বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড এবং সালফিউরিক অ্যাসিড রয়েছে। যা সূর্য থেকে আসা উত্তাপ ধরে রাখে। ফলে সেখানে অসহ্য গরম।

হিসাব বলছে শুক্রে পারদ থাকে ৩৬৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ফলে অনুমেয় যে কেমন গরমে জ্বলতে থাকে শুক্র গ্রহ। অন্যদিকে সূর্যের কাছে থাকেও বুধ গ্রহের উত্তাপ শুক্রের মত নয় কেন? এর কারণ হল বুধের বায়ুমণ্ডল।

বুধ গ্রহের আদপে কোনও বায়ুমণ্ডলই নেই। তাই সেখানে পারদ ওঠানামা করতে থাকে। শুক্রের মত গরমকে ধরে রাখার উপায় বুধের ক্ষেত্রে কম।

তাই সূর্যের কাছে থেকেও বুধ সৌরমণ্ডলের সবচেয়ে গরম গ্রহ হতে পারেনি। সবচেয়ে গরম গ্রহ শুক্র। আবার শুক্রের পরেই পৃথিবী হলেও এখানে উত্তাপ শুক্রের চেয়ে অনেকটাই কম।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *