SciTech

আগামী ৩০ বছরের মধ্যে বিভিন্ন শহরে ঢুকবে সমুদ্রের জল

গত ১০০ বছরে যতটা জলস্তর বেড়েছিল তা আগামী ৩০ বছরে বাড়বে। এমনই এক সতর্কবার্তা জারি হল। এই দেশের অনেক সমুদ্রের ধারের শহরেই জল ঢোকার আশঙ্কা।

মাত্র ৩০ বছরের মধ্যে ভারতেও চিন্তার কারণ রয়েছে। সমুদ্রের জলস্তর এতটাই বাড়তে চলেছে বলে রয়েছে সতর্কবার্তা। এবার সেই সতর্কবার্তা জারি হল আমেরিকার জন্যও।

আমেরিকার সমুদ্রধারের শহর থেকে গ্রাম, সব জায়গাই আগামী ৩০ বছরের মধ্যে বিপদের সম্মুখীন হতে চলেছে বলে সতর্কতা জারি হয়েছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

বিজ্ঞানীদের হিসাব বলছে গত ১০০ বছরে সমুদ্রের জলস্তর যা বেড়েছে তা আগামী ৩০ বছরে বাড়তে চলেছে। যার হাত ধরে সমুদ্রের ধারের শহরগুলিতে জল ঢোকার একটা সম্ভাবনা তৈরি হয়েই যাচ্ছে। ২০৫০-র মধ্যেই এই বিপর্যয় আছড়ে পড়তে পারে।

কতটা বাড়তে পারে সমুদ্রের জলস্তর? বিজ্ঞানীরা বলছেন হিসাব বলছে ১০ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত জলস্তর বাড়তে পারে। যা সমুদ্রের জলস্তর বৃদ্ধি হিসাবে যথেষ্ট চিন্তার। সমুদ্রের জল এক ফুট বৃদ্ধি পাওয়া মানে কিন্তু আশপাশের স্থলভাগে জল প্রবেশ করার সম্ভাবনা বৃদ্ধি পাওয়া।

কেন এত দ্রুত সমুদ্রের জলস্তর বৃদ্ধি পাবে? বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্রথমত বিভিন্ন হিমবাহ এবং বরফের পুরু স্তর গলছে। ফলে বরফ গলা জল সমুদ্রের সঙ্গে মিশে জলস্তর বাড়াচ্ছে।

সেইসঙ্গে রয়েছে মহাসাগর, স্থলভাগ এবং বরফের স্তরের মধ্যে জটিল মিথোস্ক্রিয়া। যার জেরে সমুদ্রের জল বেড়ে যাচ্ছে। ফলে তা এবার স্থলভাগে প্রবেশের সম্ভাবনা তৈরি করছে। যা মানবসভ্যতার জন্য অবশ্যই এক বড় চিন্তার কারণ হয়ে উঠেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button