World

ইতালিকে পিছনে ফেলে ২ নম্বরে ব্রিটেন

বিশ্বে করোনায় মৃত্যুর হার বেড়েই চলেছে। মৃত্যুর নিরিখে সবচেয়ে ওপরে রয়েছে আমেরিকা। তার পিছনেই ব্রিটেন।

করোনা ভাইরাস প্রথমে চিনে তাণ্ডব দেখিয়ে তারপর ক্রমশ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। ইউরোপ ভয়ংকরভাবে প্রভাবিত হয়। প্রভাবিত হয় আমেরিকাও। ইতালি ছিল ইউরোপের প্রথম দেশ যেখানে হুহু করে বাড়তে শুরু করে করোনা সংক্রমণ ও মৃত্যু। সেই ইতালির সঙ্গে এরপর কার্যত মৃত্যুর নিরিখে টক্কর শুরু হয় স্পেনের। এরমধ্যেই আমেরিকায় হুহু করে বাড়তে থাকে করোনা সংক্রমণ। লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে মৃত্যু। সব দেশকে পিছনে ফেলে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বাড়তেই থাকে। অন্যদিকে ইতালি ও স্পেনে বরং কিছুটা হলেও রাশ পড়ে করোনায় মৃত্যুতে। এরপর আবার ফ্রান্স ও ব্রিটেনে বাড়তে থাকে করোনা সংক্রমণ।

আমেরিকার পর করোনায় মৃত্যুর নিরিখে এতদিন দ্বিতীয় স্থানে ছিল ইতালি। বুধবার ইতালিকে মৃত্যুর সংখ্যায় পিছনে ফেলে দিল ব্রিটেন। ইতালিতে যেখানে করোনায় মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৮৪ জনের। সেখানে ব্রিটেনে করোনায় মৃত্যু ৩০ হাজার পার করেছে। ৩০ হাজার ৭৬ জনের মৃত্যু হয়েছে ব্রিটেনে। ফলে ইউরোপে এখন ব্রিটেনেই সর্বাধিক করোনায় মৃত্যু হয়েছে। তারপর দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি। তৃতীয় স্থানে রয়েছে স্পেন। সেখানে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৮৫৭ জনের। মৃত্যুর নিরিখে চতুর্থ অবস্থানে রয়েছে ফ্রান্স। সেখানে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৫৩১ জনের। যদিও ফ্রান্স ও স্পেনে মৃতের সংখ্যার ফারাক তুলনায় নগণ্য।

বিশ্বজুড়েও করোনায় মৃত্যু বেড়েই চলেছে। করোনায় বিশ্বজুড়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৬১ হাজারের ওপর। আক্রান্ত ৩৭ লক্ষ ৭৮ হাজার পার করেছে। অন্যদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরতে পেরেছেন ১২ লক্ষ ৭৫ হাজারের কিছু বেশি মানুষ। আমেরিকা এখনও বিশ্বের সর্বাধিক করোনা মৃত্যু ও সর্বাধিক করোনা আক্রান্ত দেশ। আমেরিকায় করোনায় মৃত্যু ৭৩ হাজার ছুঁতে চলেছে। আক্রান্তের সংখ্যা ১২ লক্ষ ৪৪ হাজারের কিছু বেশি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button