Business

নবরাত্রিতে ব্যাঙ্কে ৯ রঙয়ের জামা পরার ফতোয়া, না পরলে জরিমানা

এমন ফতোয়া ভারতে ব্যাঙ্কের ইতিহাসে নাকি গত ১০০ বছরে হয়নি। এবার সেটাই হল। নবরাত্রিতে ৯ রংয়ের জামা পরার ফতোয়া জারি হয়েছে।

নবরাত্রির ৯ দিন ৯ রংয়ের পোশাক পরতে হবে। সোজা কথায় ড্রেস কোড বা পোশাক বিধি স্থির করে চিঠি দিয়ে সার্কুলার জারি করল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যাতে সই রয়েছে ব্যাঙ্কের জেনারেল ম্যানেজার এ আর রাঘবেন্দ্র-র।

সার্কুলারে জানানো হয়েছিল নবরাত্রিতে ৯ দিন যথাক্রমে হলুদ, সবুজ, ধূসর, কমলা, সাদা, লাল, নীল, গোলাপি ও বেগুলি রংয়ের পোশাক পড়ে ব্যাঙ্কে আসতে হবে। ব্যাঙ্কের সব কর্মীকে এটা মানতে হবে।

ব্যাঙ্কে এসে সেই শাখার সব কর্মীকে গ্রুপ ফোটো পোস্ট করতে হবে। যদি কেউ সঠিক দিনে সঠিক রংয়ের পোশাক না পরে ব্যাঙ্কে আসেন তাহলে তাঁকে জরিমানার মুখে পড়তে হবে। ব্যাঙ্ক ২০০ টাকা জরিমানা করবে তাঁকে।

আগামী ১৪ অক্টোবর একটি পার্টি হবে সব শাখায়। সেখানে ব্যাঙ্কের কর্মীদের জন্য খাওয়া দাওয়ার বন্দোবস্ত হবে। থাকবে বিভিন্ন ইনডোর গেমস খেলার সুযোগ। ওইদিন কাউকে টিফিন বাড়ি থেকে আনতে হবে না। ব্যাঙ্কের তরফে এমন ফতোয়া জারি হওয়ার পরই সমালোচনার ঝড় বয়ে যায়।

মাদুরাইয়ের সিপিএম সাংসদ এস ভেঙ্কটেশন এই ফতোয়াকে স্বৈরতান্ত্রিক বলে ব্যাখ্যা করে অবিলম্বে তা ফেরানোর দাবি তোলেন। তিনি জানান এই সার্কুলার মানবাধিকার লঙ্ঘন করছে।

অন্যদিকে এই সার্কুলারের বিরুদ্ধে সরব হয়েছে অখিল ভারতীয় ব্যাঙ্ক সংগঠনগুলিও। তারাও এই সার্কুলার প্রত্যাহারের দাবি করে একটি চিঠি পাঠিয়েছে ইউনিয়ন ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button