Health

অচেনা নয়, বিশ্বে ছড়িয়ে পড়তে চলেছে এক চেনা রোগ, সতর্ক করল ইউনিসেফ

গত ২ বছর ধরে এক অচেনা রোগেই কাবু গোটা বিশ্ব। এখনও তার জের চলছে। এর মাঝেই আরও এক আশঙ্কার কথা শোনাল ইউনিসেফ।

গত ২ বছর এক অচেনা অজানা ব্যাধিতে গোটা বিশ্ব কাবু হয়ে আছে। জীবনের ছন্দই গেছে বদলে। এখনও যে তার হাত থেকে নিস্তার মিলেছে এমনটা নয়। তার মধ্যেই আরও এক আশঙ্কার কথা শোনাল ইউনিসেফ।

এবার আর অচেনা নয়, একটি চেনা রোগই কাবু করতে পারে বিশ্বকে। এমনই মনে করছে ইউনিসেফ। ইতিমধ্যে গত জানুয়ারি ও ফেব্রুয়ারির রেকর্ড দেখে স্তম্ভিত ইউনিসেফ। যার ভিত্তিতেই তারা এই সতর্কবাণী শুনিয়েছে।

ইউনিসেফের মতে, হাম ছড়াচ্ছে গোটা বিশ্বে। যার একটা বড় কারণ হামের প্রতিষেধক ঠিকমত প্রয়োগ না করা। অবশ্যই ২টি প্রতিষেধক প্রদানের বিষয়টি অনেকটাই ধাক্কা খেয়েছে গত ২ বছরে। তবে এখনও যদি তাতে গতি আনা না যায় তাহলে সমস্যা বাড়বে।

ইতিমধ্যেই সোমালিয়া, ইয়েমেন, নাইজেরিয়া, আফগানিস্তান এবং ইথিওপিয়ায় হুহু করে ছড়াচ্ছে হাম। এই রোগ সাধারণত শিশুদের মধ্যেই বেশি দেখা যায়।

অনেক বেশি সংক্রামক এই রোগ। ফলে তা দ্রুত ছড়ায়। আবার এই রোগে মৃত্যুর হারও বেশি। ফলে তা বাড়তি চিন্তার কারণ হচ্ছে।

ইউনিসেফ মনে করছে এখনই ব্যবস্থা না নিলে বিশ্বজুড়েই ছড়িয়ে পড়বে হাম। ইউনিসেফ সতর্ক করে জানিয়েছে, হাম নিজেও যেমন একটি খারাপ রোগ তেমনই এই রোগ হলে ক্রমশ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে।

হাম রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। তাতে শিশুদের অন্য রোগ দ্রুত কাবু করে। যার মধ্যে রয়েছে ডাইরিয়া বা নিউমোনিয়ার মত রোগ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.