National

হেলে গেল বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত বিখ্যাত শিবমন্দির

বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত বিখ্যাত শিবমন্দির হেলে গিয়েছে। যা দেখে কার্যত আতঙ্কিত বিজ্ঞানীরাও। মন্দিরের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পড়েছেন তাঁরা।

বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত শিবমন্দির। যা ভারতেই অবস্থিত। সেই মন্দির হেলতে শুরু করেছে। ইতিমধ্যেই তা কিছুটা হেলে গেছে। বিজ্ঞানীরা হিসাব করে দেখেছেন মন্দিরটি ৬ থেকে ৭ ডিগ্রি হেলে গেছে। আর মন্দিরের মধ্যে থাকা বিগ্রহ ও কিছু স্থাপত্য ১০ ডিগ্রি হেলে গিয়েছে।

এই লক্ষ্মণ যে আগামী দিনের জন্য মোটেও ভাল নয় তা বিলক্ষণ বুঝতে পেরেছেন বিশেষজ্ঞেরা। ফলে তাঁরা চিন্তিত। এই বিখ্যাত মন্দিরকে বাঁচানোর রাস্তা খুঁজছেন তাঁরা। এখনই ব্যবস্থা না নিলে এ মন্দির আগামী দিনে ভেঙে পড়তে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে অবস্থিত তুঙ্গনাথ শিবমন্দির হল বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত শিবমন্দির। সমুদ্রপৃষ্ঠ থেকে ১২ হাজার ৮০০ ফুট উঁচুতে এর অবস্থান।

যেখানে কেদারনাথ মন্দির অবস্থিত ১১ হাজার ৭৫৫ ফুট উঁচুতে এবং অমরনাথের তুষারলিঙ্গ অবস্থিত ১২ হাজার ৭৫৬ ফুট উচ্চতায়। যা তুঙ্গনাথ মন্দিরের উচ্চতার চেয়ে সামান্য কম।


তুঙ্গনাথ মন্দিরের এই হেলে যাওয়া সামনে আসতে দ্রুত পদক্ষেপ করেছে পুরাতত্ত্ব বিভাগ। এএসআইয়ের একটি প্রতিনিধিদল সেখানে যাচ্ছে। তারা এই হেলে যাওয়ার কারণ খুঁজে বার করবে।

তারপর যে জন্য এই হেলে যাওয়া তা মেরামতির ব্যবস্থা গ্রহণ করবেন এএসআই দলের প্রতিনিধিরা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে মন্দিরের ভিতের পাথর নড়ে যাওয়ার জেরেই এই হেলে যাওয়া। প্রয়োজনে ভিতের পাথরও মেরামতি করবে এএসআই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button