Lifestyle

ক্রমশ বাড়ছে নীল ভাতের কদর

ভাত বলতে প্রথমেই মনে পড়ে সাদা ধবধবে থালা ভরা ভাতের কথা। কিন্তু এখন চালের রঙের সঙ্গে বদলে যাচ্ছে ভাতের রং। এখন আবার নীল ভাতে মজেছেন মানুষজন।

সাদা ভাত তো ছিলই। এছাড়াও যথেষ্ট চল রয়েছে ব্রাউন রাইস বা খয়েরি ভাতের। এছাড়া আছে ব্ল্যাক রাইসের কদরও। সেক্ষেত্রেও চালের রং কালচে। তবে তার পুষ্টিগুণ চমকে দেওয়ার মত বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

এবার ক্রমশ বাড়ছে ব্লু রাইস বা নীল ভাতের চল। ভারতে এখনও এর চল সেভাবে শুরু না হলেও মালয়েশিয়া, থাইল্যান্ডের মত দেশগুলিতে নীল ভাত কিন্তু যথেষ্ট জনপ্রিয়। রেস্তোরাঁগুলিও নীল ভাত তৈরি রাখছে এর চাহিদা বৃদ্ধির কথা মাথায় রেখে।

কি এই নীল ভাত? ব্রাউন রাইস বা ব্ল্যাক রাইসের মত এক্ষেত্রে চালটাই নীল রঙয়ের কিন্তু নয়, সাদা ভাতের চালই এক্ষেত্রে নেওয়া হয়।

তারপর ফুটন্ত জলে সেই চাল ফেলার পর তাতে দেওয়া হয় অপরাজিতা জাতীয় ফুলের পাপড়ি। এই ফুলের পাপড়ি থেকেই তৈরি হয় নীল রং। যা ভাতটিকেও নীল করে দেয়।

মালয়েশিয়া ও থাইল্যান্ডে যথেষ্ট সংখ্যক পর্যটক ভিড় জমান। তাঁদের কাছেও এই নীল ভাত খাওয়া একটা নতুন পাওয়া। খেতে ভাল হওয়ায় অনেকেই এখন নীল ভাতে মজেছেন।

পাতে পড়ার পর সঙ্গে নানা পদ দিয়ে সুস্বাদুই লাগছে এই নীল ভাত। অনেক রেস্তোরাঁয় নীল ভাতের প্লেট সামনে এলে মানুষ কিছুক্ষণ তো তার দিকে তাকিয়েই থাকছেন অবাক চোখে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button