SciTech

ভিতর থেকে গলছে, এমন গ্রহও থাকতে পারে ভাবেননি বিজ্ঞানীরা

এক আজব গ্রহের দেখা পেলেন বিজ্ঞানীরা। এ গ্রহ ভিতর থেকে গলে যাচ্ছে। তাকে পরীক্ষা করে অন্তত এমনই মনে করছেন বিজ্ঞানীরা।

এমনও গ্রহ যে মহাশূন্যে ভেসে বেড়াচ্ছে তা আগে কল্পনাও করতে পারেননি বিজ্ঞানীরা। দেখার পর এখন তাই তাঁরা অবাক। একটি প্রথমসারির মহাবিশ্ব সম্পর্কিত জার্নালে এই গ্রহটির কথা প্রকাশিত হয়েছে। যা বিশ্ববাসীকেও অবাক করে দিয়েছে।

সৌরমণ্ডলের বাইরের এই গ্রহটির দেখা পাওয়ার পর তার পরীক্ষা শুরু করেন বিজ্ঞানীরা। গ্রহটি দূর থেকে দেখলে লাল টকটকে। অনেকটা পৃথিবীর মতই আয়তন এটির। যা পৃথিবী থেকে ৬৬ আলোকবর্ষ দূরে অবস্থান করছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

গ্রহটির বিশেষত্ব হল তা নাকি ভিতর থেকে গলছে। তার উপরিভাগ পরীক্ষার পর এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। গ্রহটির সারা গা জুড়ে একের পর এক আগ্নেয়গিরি রয়েছে। যার প্রতিটি থেকেই লাভার স্রোত বেরিয়ে আসছে। যে কারণেই গ্রহটির এমন লাল টকটকে রং।

যেমন সৌরমণ্ডলে বৃহস্পতিগ্রহের উপগ্রহ আইয়ো-তে সারাক্ষণ আগ্নেয়গিরিগুলি সক্রিয় অবস্থায় থাকে। তেমনই অনেকটা এই গ্রহটির চেহারা। ফলে এ গ্রহে প্রাণ থাকার প্রশ্ন উঠছে না।

গ্রহটির তাপমাত্রা ২ হাজার ডিগ্রির ওপর থাকে সব সময়। বিজ্ঞানীরা মনে করছেন গ্রহটি ভিতর থেকে ক্রমে গলে যাচ্ছে। যা লাভা হয়ে বেরিয়ে এসেই চলেছে।

তবে এ সবই প্রাথমিক ধারনা মাত্র। বিজ্ঞানীরা গ্রহটিকে আরও ভাল করে পরীক্ষা করে দেখতে চাইছেন। যাতে সেটির সম্বন্ধে আরও তথ্য হাতে আসে। আরও ভাল করে সেটিকে জানতে এবং চিনতে পারা যায়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button