Kolkata

চলে গেলেন রাজ্য কংগ্রেসের ‘ছোটদা’

চলে গেলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা সোমেন মিত্র। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

কলকাতা : বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন। ভুগছিলেন কিডনির সমস্যায়। রাত ২টো নাগাদ মৃত্যু হয় তাঁর। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। যদিও তার আগে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮ বছর। তাঁর মৃত্যু রাজ্য কংগ্রেসে এক গভীর শূন্যতার সৃষ্টি করল।

রাহুল গান্ধী ট্যুইট করে সোমেন মিত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেন। শোক প্রকাশ করেন দলমত নির্বিশেষে রাজ্যের সব দলের নেতারাই। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে সোমেন মিত্র ছিলেন কংগ্রেসের সকলের ছোটদা। তাঁর হাত ধরে অনেক বর্তমান রাজনৈতিক নেতাই তাঁদের রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। রাজনীতির পাঠ নিয়েছিলেন তাঁর কাছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

১৯৭২ সালে শিয়ালদা কেন্দ্র থেকে প্রথম বিধায়ক হন সোমেন মিত্র। তারপর আর পিছন ফিরে তাকাননি। ছাত্র পরিষদের রাজনীতিতে তিনি ছিলেন একটা স্তম্ভের মতন। ২০০৮ সালে কংগ্রেস ছেড়ে তৈরি করেন তাঁর নিজের দল প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস। যদিও সেই দল তার পরের বছরই মিশে যায় তৃণমূলের সঙ্গে। পরে ২০০৯ সালে তৃণমূলের টিকিটে ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে সাংসদ হন। পরে অবশ্য তৃণমূল ছেড়ে ফের ফিরে আসেন তাঁর পুরনো দল কংগ্রেসে। জানিয়ে দেন যতদিন বাঁচবেন ততদিন কংগ্রেসেই থাকবেন। এদিন রাজ্য রাজনীতির সেই অন্যতম উজ্জ্বল নক্ষত্রের জীবনাবসান হল। শেষ হল একটা অধ্যায়ের।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button