Red Road
পুজোর কার্নিভালের জন্য সেজে উঠছে রেড রোড, ছবি - আইএএনএস

শুক্রবার পুজো কার্নিভাল, রেড রোডে শেষ মুহুর্তের প্রস্তুতি তুঙ্গে

প্রতিবারের মত এবারও রেড রোডে পুজো কার্নিভাল আয়োজিত হতে চলেছে। আর তা যাতে সুন্দর করে সম্পন্ন হতে পারে তার জন্য প্রস্তুতি শুরু হয়েছে আগে থেকেই। শুক্রবার বিকেল থেকেই শুরু কার্নিভাল। বিকেল ৪টে বাজলেই শুরু হবে এই পুজো শেষের উৎসব। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমন্ত্রিত ভারতে কর্মরত বিভিন্ন দূতাবাসের আধিকারিকরা। সেইসঙ্গে উপস্থিত থাকবেন প্রায় ৩ হাজার দর্শক। এবার কার্নিভালে থিম করা হয়েছে ‘রাঙা মাটির বাংলা’। থিমের সঙ্গে তাল মিলিয়ে তৈরি হচ্ছে মূল মণ্ডপ। যেখানে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। পুরোটাই সাজিয়ে তোলা হয়েছে বাঁকুড়ার টেরাকোটার কাজ দিয়ে। বাংলার এই পোড়ামাটি শিল্প সারা বিশ্বে সমাদৃত।

এবার পুজো কার্নিভালে ৭৫টি পুজো কমিটি জায়গা পেয়েছে। প্রত্যেক কমিটির ঠাকুর রেড রোড দিয়ে গিয়ে তারপর গঙ্গাবক্ষে ভাসান হবে। প্রতিটি কমিটি তাদের শোভাযাত্রাকে বর্ণময় করতে নিজের নিজের মত প্রস্তুতি নিয়েছে। কিছু পুজো কমিটি ঠাকুর নিয়ে ইতিমধ্যে কার্নিভালে যোগ দিতে হাজির হয়েছে। আরও বেশ কিছু কমিটি হাজির হবে। প্রতিটি কমিটি তাদের এবারের থিম তুলে ধরবে কার্নিভালে।

কার্নিভালকে আলোর বন্যায় মুড়ে ফেলতে প্রচুর আলোকসজ্জায় সাজছে রেড রোড। আলোর কাজও এবার নজর কাড়বে। দীর্ঘ তালিকা। ৮০টি পুজো কমিটি। স্বভাবতই সময় লাগবে। বিকেল গড়িয়ে সন্ধে নামবে। আর যত সন্ধে নামবে ততই যেন বর্ণময় হয়ে উঠবে কার্নিভাল। তারই শেষ মুহুর্তের প্রস্তুতির ব্যস্ততা এদিন রেড রোডে ধরা পড়েছে। কার্নিভাল উপলক্ষে রেড রোড সহ তার আশপাশের বেশ কিছু রাস্তায় যান নিয়ন্ত্রণ করবে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *